রিয়াজউদ্দিন বাজারে আগুন লেগে ৩ জনের মৃত্যু

3

নিজস্ব প্রতিবেদক

নগরীর কোতোয়ালী থানাধীন রিয়াজউদ্দিন বাজারে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এ সময় আগুনের ধোঁয়ায় দমবদ্ধ হয়ে ৩ জনের মৃত্যু হয়। তারা হলেন সাতকানিয়ার বাসিন্দা মো. রিদুয়ান (৪৫), মো. শাহেদ (২৮) ও ইকবাল (২৬)। এছাড়া এ ঘটনায় আরও ২ জন আহত হন বলে জানা গেছে। গত বৃহস্পতিবার রাত দেড়টার দিকে রিয়াজউদ্দিন বাজারে মোহাম্মদী প্লাজার ব্রাদার্স টেলিকম নামে একটি মোবাইল এক্সেসরিজের দোকানে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। পরে তা পাশের রিজওয়ান কমপ্লেক্সেও ছড়িয়ে পড়ে।
চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক আবদুর রাজ্জাক জানান, রাত ১টা ৩৫ মিনিটে আগুন লাগার খবর আসে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষে। খবর পেয়ে আগ্রাবাদ, নন্দনকানন, চন্দনপুরা ও লামারবাজার ফায়ার স্টেশনের আটটি ইউনিট ঘটনাস্থলে যায়। পাশাপাশি দুটি মার্কেট। ঢোকার রাস্তা সেভাবে নেই, একেবারেই অপ্রশস্ত। এ জন্য আমাদের কাজ করতে খুব সমস্যা হয়েছে। প্রায় চার ঘণ্টার চেষ্টায় ভোর সাড়ে পাঁচটায় আগুন নিয়ন্ত্রণে আসে। এর আগে, ঘটনাস্থল থেকে প্রথমে একজনের মৃতদেহ উদ্ধার করা হয়। এরপর ৩ জনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়। সেখানে আরও ২ জন মারা যান। আগুনের ধোঁয়ায় দমবন্ধ হয়ে তাদের মৃত্যু হয়। চার তলা একটি মার্কেটের দ্বিতীয় তলার এক দোকানে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত করে জানা যাবে।
মার্কেট সমিতির সাধারণ সম্পাদক মোজাম্মেল হক জানান, রাত দেড়টায় আগুন লাগার খবর পেয়ে আমরা ঘটনাস্থলে আসি। ফায়ার সার্ভিসও সঙ্গে সঙ্গে এসে আগুন নেভানোর কাজ শুরু করে। মার্কেটের ওপরে ব্যাচেলর বাসা আছে। সেখানে মার্কেটের বিভিন্ন দোকানের কর্মীরা থাকতেন। আগুন লাগার পর অনেকেই নামতে পারেননি। আগুনের ধোঁয়ায় দমবন্ধ হয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। এখানকার রাস্তাগুলো খুব সরু। ১১০টি মার্কেট আছে। এর মধ্যে দুইটি হচ্ছে মোহাম্মদী প্লাজা ও রিজওয়ান কমপ্লেক্স। মোহাম্মদী প্লাজার ব্রাদার্স টেলিকম থেকেই আগুনের সূত্রপাত।
শিক্ষামন্ত্রী ও মেয়রের শোক : রিয়াজউদ্দিন বাজারে অগ্নিকান্ডের ঘটনায় ৩ জনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি নিহতদের পরিবার ও অগ্নি দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দেন।
এক শোকবার্তায় শিক্ষামন্ত্রী মর্মান্তিক এ অগ্নিকান্ডে যারা মৃত্যুবরণ করেছেন তাদের আত্মার শান্তি কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। ভবিষ্যতে যাতে এ ধরনের দুর্ঘটনা না ঘটে, সেজন্য প্রশাসন, ব্যবসায়ী সমিতি ও কর্মচারীদের সচেতন ও সতর্ক থাকতে অনুরোধ জানান।
এদিকে অগ্নিকান্ডে হতাহতদের দেখতে গতকাল শুক্রবার সকালে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে যান সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। তিনি নিহতদের জন্য শোক জানান এবং তাদের আত্মার মাগফেরাত কামনা করেন। এছাড়া আহতদের সমবেদনা জানান।
তিনি দুর্ঘটনায় নিহতদের মরদেহ জরুরি ভিত্তিতে বাড়িতে পাঠানোর ব্যবস্থা করেন এবং চিকিৎসাধীনদের যাতে কোন অসুবিধা না হয়, সেজন্য কর্তব্যরত চিকিৎসকদের সতর্ক থাকার নির্দেশ দেন।