রাশিয়া, চীনের সঙ্গে যৌথ সামরিক মহড়ায় ইরান

22

রাশিয়া ও চীনের সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নেবে ইরান। বুধবার ইরানের নৌবাহিনীর কমান্ডার হোসেইন খানজাদি এই তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, ওমান সাগরে এই যৌথ মহড়া অনুষ্ঠিত হবে। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি’র এক খবরে বিষয়টি জানা গেছে। নৌ বাহিনীর কমান্ডার বলেছেন, এই অঞ্চলে যুক্তরাষ্ট্র ইরানের জন্য প্রত্যক্ষ হুমকি নয়। অঞ্চলটিতে নিরাপত্তাহীনতার জন্য দায়ী ওয়াশিংটন।
হোসেইন খানজাদি বলেন, ইরানের বিরুদ্ধে আমেরিকানরা যদি কোনও ভুল করে তাহলে ইরানি সেনাবাহিনীর কাছ থেকে উপযুক্ত জবাব পাবে তারা। ইরানি কর্মকর্তা আরও বলেন, কৃষ্ণ সাগর ও সুয়েজ খালে ইরানি জাহাজের নিরাপত্তায় আন্তর্জাতিক জলসীমায় ৬৪ যুদ্ধ জাহাজ মোতায়েন করা হয়েছে। তেহরান ও ৬ পরাশক্তির মধ্যে সম্পাদিত পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র নিজেকে প্রত্যাহার করে নেওয়ার পর থেকেই উত্তপ্ত মধ্যপ্রাচ্যের রাজনৈতিক প্রেক্ষাপট। সেপ্টেম্বরে সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো-র দুইটি বৃহৎ তেল স্থাপনায় ড্রোন হামলার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই হামলার জন্য ইরানকে দায়ী করেন।
ইরান এই অভিযোগ অস্বীকার করে এলেও সম্প্রতি এই ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের পক্ষ থেকে ইরানকে সামরিক হুমকি দেওয়া হয়। ইরানও পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়ে আসছে। এর আগে ব্রিটিশ ট্যাংকার নিয়ে যুক্তরাজ্যের সঙ্গে উত্তেজনায় ছড়ায় তেহরানের। পরে পারস্য উপসাগরীয় এলাকায় নতুন নৌ-জোট গড়ে তোলার প্রক্রিয়া শুরু করেছে ওয়াশিংটন।