রাফা অভিযানের বিরুদ্ধে ব্যবস্থা প্রশ্নে রায় আজ

2

পূর্বদেশ ডেস্ক

গাজার রাফায় ইসরায়েলের অভিযান বন্ধের আদেশ দেওয়ার জন্য আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের (আইসিজে) কাছে দক্ষিণ আফ্রিকার আবেদনের প্রেক্ষিতে আজ শুক্রবার রায় শোনাবে আদালত। গতকাল বৃহস্পতিবার আদালত একথা জানিয়েছে।
ফিলিস্তিনি জনগণের সুরক্ষা নিশ্চিত করতে গাজায় এবং বিশেষ করে রাফায় ইসরায়েলের অভিযান বন্ধে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের কাছে জরুরি ব্যবস্থা চেয়ে গতসপ্তাহে আবেদন করেছে দক্ষিণ আফ্রিকা।
দক্ষিণ আফ্রিকা এর আগে আন্তর্জাতিক এই আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে মামলা করেছিল। সেই বৃহত্তর মামলার অংশ হিসাবেই দেশটি পরে রাফায় অভিযান বন্ধে এই জরুরি ব্যবস্থা চেয়েছে।
১৯৪৮ সালের গণহত্যা কনভেনশন লঙ্ঘন করা নিয়ে দক্ষিণ আফ্রিকার আনা অভিযোগের নিন্দা করেছে ইসরায়েল। তারা মামলা প্রত্যাহারের দাবিও জানায়। তবে আইসিজে ইসরায়েলের এ দাবি প্রত্যাখ্যান করেছে।
গত জানুয়ারি মাসে দক্ষিণ আফ্রিকার আবেদনের ভিত্তিতে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের এক আদেশে ইসরায়েলকে গণহত্যা বন্ধে পদক্ষেপ নিতে বলা হয়। তবে সামরিক অভিযান বন্ধের আদেশ দেওয়া হয়নি। এরপরই দক্ষিণ আফ্রিকা রাফায় অবস্থানরত ফিলিস্তিনিদের সুরক্ষায় সেখানে বাড়তি জরুরি ব্যবস্থা নেওয়ার আবেদন করে আদালতের কাছে। খবর বিডিনিউজের
এছাড়া, দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে আদালতের কাছে আরেকটি আদেশ চাওয়া হয়েছে, যাতে ইসরায়েল গাজায় জাতিসংঘ এবং মানবিক সহায়তা সরবরাহকারী সংস্থা,সাংবাদিক এবং তদন্তকারীদের অবাধে প্রবেশাধিকার দেয় সে মর্মে।
গত ৭ অক্টোবর ইসরায়েল গাজায় হামলা শুরু করে। হামলায় গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবমতে, এ পর্যন্ত ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু হামাসকে নির্মূল করতে রাফায় অভিযান প্রয়োজন বলে যুক্তি দেখিয়েছেন।