রাতের আঁধারে বসতঘরে হামলার অভিযোগে মামলা

3

রাঙ্গুনিয়া প্রতিনিধি

গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে শেখ হাসিনার পদত্যাগের দিন চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় এক ব্যবসায়ীর ঘর-বাড়ি ভাঙচুর, মালামাল লুটপাটের অভিযোগে আদালতে মামলা হয়েছে। মামলার পর সংবাদ সম্মেলনে বিচার দাবি করেছেন ভুক্তভোগী ইকবাল হাসান চৌধুরী নামে এক ব্যবসায়ীসহ তার পরিবার।
গত শনিবার সকালে থানা সদরের একটি কমিউনিটি সেন্টারে এই সংবাদ সম্মেলনের আয়োজন হয়। এসময় ইকবাল হাসান ছাড়াও স্ত্রী জাকিয়া সুলতানা ও ভাইয়ের স্ত্রী শাহেনা আকতার বক্তব্য রাখেন।
আদালতে দায়ের করা মামলা ও সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে জানা যায়, উপজেলার চন্দ্রঘোনা-কদমতলি ইউনিয়নের বাসিন্দা ইকবাল হাসান চৌধুরীর কাছ থেকে একই এলাকার প্রভাবশালী হাজী ইলিয়াস চাঁদা দাবি করে। চাঁদা না দেয়ার কারনে শেখ হাসিনার পদত্যাগের দিন ৫ আগস্ট রাতে দলবল নিয়ে ঘর-বাড়ি ভাঙচুর করা হয়। অভিযুক্তরা প্রথমে ভুক্তভোগী ইকবালের ঘরের বাউন্ডারি ওয়াল ভাঙ্গে। পরে ঘরের দরজা জানালা ভেঙ্গে ঘরে ঢুকে পরিবারের সদস্যদের মারধর করে, ভাঙচুর করে ঘরের জিনিসপত্র। লুটপাট করে নিয়ে যায় নগদ টাকা ও স্বর্ণালংকার। পরে স্থানীয় লোকজন এগিয়ে আসলে অভিযুক্তরা পালিয়ে যায়। মামলা করার পর বাদী ও তার পরিবার চরম নিরাপত্তাহীনতায় রয়েছে। ইকবাল চৌধুরী ঘটনার তদন্ত করে আইনগতভাবে সুষ্ঠু বিচার দাবি করেন।
অভিযুক্ত হাজী ইলিয়াছ তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলেন, ‘ মান সম্মান ক্ষুন্ন করতে আমার বিরুদ্ধে অভিযোগ আনা হচ্ছে। ঘর-বাড়ি ভাঙচুরের সাথে আমি জড়িত নই।
এই ব্যাপারে রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্ত্তী বলেন, ‘বিজ্ঞ আদালত যা আদেশ দেবেন তা পালন করবো। শান্তি শৃঙ্খলা বজায় রাখতে পদক্ষেপ নেব’।