রাঙ্গুনিয়া পৌরসভার ৪৯ কোটি টাকার বাজেট ঘোষণা

3

রাঙ্গুনিয়া প্রতিনিধি

চট্টগ্রামের রাঙ্গুনিয়া পৌরসভার ২০২৪-২৫ অর্থবছরের ৪৯ কোটি ১৭ লাখ ৭৬ হাজার ৮৭৩.১৮ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে পৌরসভা মিলনায়তনে মেয়র মো. শাহজাহান সিকদার এ বাজেট ঘোষণা করেন। বাজেটে সর্বোচ্চ বরাদ্দ ধরা হয়েছে উন্নয়ন তহবিল খাতে। এ খাতে ৩৫ কোটি ৭৯ লাখ ৬১ হাজার ৫৪৮ টাকা বরাদ্দ রাখা হয়। দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে সাধারণ সংস্থাপন খাতে। যেই খাতে ব্যয় করা হবে ২ কোটি ২২ লাখ ৭০ হাজার টাকা। এছাড়াও শিক্ষা, বৃক্ষ রোপণ ও রক্ষণাবেক্ষণ, কর আদায়, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী, সামাজিক, খেলাধূলা, সাংস্কৃতিক ও অন্যান্য খাতে বরাদ্দ রাখা হয়। এসব কার্যক্রম বাস্তবায়ন করতে সরকার হতে উন্নয়ন খাতে বরাদ্দ মঞ্জুরি ধরা হয়েছে ৩৩ কোটি ৩১ লাখ ৬১ হাজার ৫৪৮ টাকা। বাকি টাকা আয় ধরা হয়েছে ট্যাক্স, রেইটস, ফিস ও অন্যান্য খাত থেকে। পৌরসভার প্যানেল মেয়র জালাল উদ্দীনের সঞ্চালনায় বক্তব্য দেন প্রধান নির্বাহী মো. আল হেলাল, পৌর কাউন্সিলর জসিম উদ্দিন শাহ, নুরুল আবছার জসিম, আবুল কাশেম, নজরুল ইসলাম, অলি আহাম্মদ মাস্টার, তারেকুল ইসলাম চৌধুরী, কপিল উদ্দিন সিকদার, ওমর ফারুক, ইয়াছমিন আক্তার, মারুফা আক্তার, রাঙ্গুনিয়া প্রেস ক্লাবের সভাপতি জিগারুল ইসলাম, সাধারণ সম্পাদক মাসুদ নাসির, অর্থ ও দপ্তর সম্পাদক জগলুল হুদা, সদস্য মোহাম্মদ আলী, পৌরসভার সহকারী প্রকৌশলী এস এম জমির উদ্দীন, হিসাব রক্ষক আলী মো. এরশাদ প্রমুখ।
পৌর মেয়র মো. শাহজাহান সিকদার বলেন, রাঙ্গুনিয়া পৌরসভা এলাকায় বসবাসকারী জনসাধারণের মৌলিক চাহিদা পূরণ, জলবায়ু পরিবর্তন প্রভাব মোকাবেলায় প্রকল্প গ্রহণ, পৌর পুলিশ গঠন, চারটি বিশেষস্থানে যাত্রী চাউনি ও আরও ডাস্টবিন নির্মাণ, ৮ কোটি টাকা ব্যয়ে আধুনিক পৌর সুপার মার্কেট নির্মাণ, আধুনিক কসাইখানা নির্মাণ, বর্জ্য ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন, ডাস্টবিন ও আধুনিক কসাইখানা নির্মাণ, গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন গ্রহণসহ রাঙ্গুনিয়া পৌরসভাকে আদর্শ উপ-শহর হিসেবে গড়ে তোলার জন্য বিশ বছর মেয়াদি মাস্টার প্ল্যানের কাজ সম্পন্ন হতে চলেছে।
তিনি বলেন, রাঙ্গুনিয়া পৌরসভা ‘খ’ শ্রেণীতে উন্নীত হওয়ার পর বিশ্ব ব্যাংক/কুয়েত ফান্ড প্রকল্প থেকে ২০ কোটি টাকার প্রস্তাব অনুমোদন অপেক্ষায় আছে। রাঙ্গুনিয়ার সাংসদ পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের একক প্রচেষ্টায় এটি সম্ভব হয়েছে। তিনি ত্যাগ ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন ও পৌরবাসীর সেবার প্রত্যয় ব্যক্ত করেন।