রাঙ্গুনিয়ায় ধসে পড়ছে কর্ণফুলীর বাঁধের ব্লক

3

রাঙ্গুনিয়া প্রতিনিধি

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার সরফভাটায় কর্ণফুলী নদীর ভাঙন থেকে রক্ষায় দেওয়া বাঁধের ব্লক ধসে পড়তে শুরু করেছে। উপজেলার পূর্ব সরফভাটা থেকে গোডাউন ব্রিজ পর্যন্ত প্রায় আড়াই কিলোমিটার ব্লকের মধ্যে ইতোমধ্যেই বিভিন্ন স্পটের এক কিলোমিটার ব্লক ধসে গেছে। কর্ণফুলীতে পানি বেড়ে যাওয়ার পর স্রোতের টানে ব্লকগুলো নেমে যাচ্ছে। এছাড়া নদী ড্রেজিংয়ের ফলে পাড়ঘেঁষে বালু সরে গিয়ে গভীর হয়ে যাওয়ায় এই ধস হচ্ছে বলে জানান স্থানীয় বাসিন্দারা। এতে নতুন করে ভাঙন সৃষ্টি হয়েছে সরফভাটার ভূমিরখীল এলাকা দিয়ে। তাই নদীরক্ষা বাঁধ দ্রুত সংস্কারের দাবিতে মানববন্ধন করেছেন ঝুঁকিতে তাকা স্থানীয় বাসিন্দারা।
গত শুক্রবার দুপুরে নদীপাড়ে মানববন্ধন করেন নদীর পাড় ভাঙনের ফলে ঝুঁকিতে পড়া এলাকাবাসী। মানববন্ধনে এলাকাবাসী বলেন, ‘দীর্ঘদিন ধরে ভাঙনের শিকার হয়ে সরফভাটা ভূমিরখীলের অধিকাংশ এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। অতিদ্রুত ধসে যাওয়া ব্লক পুনরায় সংস্কার করা না হলে যেটুকু এলাকা অবশিষ্ট আছে তাও সরফভাটার মানচিত্র থেকে হারিয়ে যাবে’।
নদী ভাঙন প্রতিরোধ কমিটির সভাপতি সাবেক ইউপি সদস্য মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে মানববন্ধন সমাবেশে বক্তব্য দেন প্রতিরোধ কমিটির সাবেক সভাপতি নূর মোহাম্মদ, নুরুল আজিম, মো. জাফর, মো. নজরুল ইসলাম, মো. সেলিম, মো. সবুজ চৌধুরী, ছাত্রনেতা মো. ফরহাদ, মো. আজগর, মো. শুক্কুর, মো. ইব্রাহীম প্রমুখ।
সরেজমিনে দেখা যায়, সরফভাটা ভূমিরখীল এলাকায় নদীরক্ষা বাঁধের ব্লক ধসে পড়ছে। কোথাও ফাঁকা হয়ে গেছে, কোথাও বøক ধসে ভেতরের সাদা কার্পেট বেরিয়ে গেছে। কোথাও একেবারে ধসে গিয়ে দেখা দিয়েছে ভাঙন। এই অবস্থায় স্থানীয়দের মাঝে নতুন করে দেখা দিয়েছে ভাঙন আতংক। তাদের দাবি ধসে যাওয়া ব্লক সংস্কারে যেনো দ্রুত ব্যবস্থা নেন সংশ্লিষ্টরা।
এই ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের রাঙামাটি বিভাগের নির্বাহী প্রকৌশলী তয়ন কুমার ত্রিপুরা বলেন, ‘সরফভাটা ভ‚মিরখীল এলাকা দিয়ে ইতোমধ্যেই দেড়শো মিটার অংশে মেরামতের জন্য বøক বানানো হচ্ছে। সপ্তাহখানেকের মধ্যে পানি কমে আসলে সেখানে ব্লকগুলো স্থাপন করা হবে। এছাড়া অন্যান্য অংশগুলোতে যেখানে ব্লক ধসে গেছে সেখানেও দ্রুত মেরামতের উদ্যোগ নেয়া হবে’।