রাউজানে রোপণ করা হবে ১ লক্ষ ৭৫ হাজার বৃক্ষ

14

রাউজান প্রতিনিধি

চট্টগ্রামের রাউজান উপজেলার বিভিন্ন সড়ক ও বিভিন্ন প্রতিষ্ঠানের আঙ্গিনায় রোপণ করা হবে ১ লাখ ৭৫ হাজার বৃক্ষ। আগামি ১৮ জুলাই (বৃহস্পতিবার) উৎসবমুখর পরিবেশে এসব গাছ লাগানোর উদ্যোগ নিয়েছেন সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী। পরিবেশের ভারসাম্য রক্ষায় ও রাউজানকে সবুজ ও প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত উপজেলায় পরিণত করার লক্ষ্যে পরিবেশ সুরক্ষায় ৬ বার জাতীয় পুরস্কারপ্রাপ্ত সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরীর পৃষ্টপোষকতায় এই বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
কর্মসূচি বাস্তবায়নে গতকাল সোমবার বিকেলে প্রস্তুতি সভা করেছে রাউজান পৌরসভা। পৌর কনফারেন্স রুমে অনুষ্ঠিত সভাটিতে সভাপতিত্ব করেন পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগ্যজাই মারমা। উপস্থিত ছিলেন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোরশেদ, উপজেলা প্রকৌশলী আবুল কালাম, পৌরসভার প্যানেল মেয়র বশির উদ্দিন খান, কাউন্সিলর কাজী মো. ইকবাল, জানে আলম জনি, জসিম উদ্দিন চৌধুরী, শওকত হাসান, আজাদ হোসেন, নাছিমা আকতার, জান্নাতুল ফেরদৌস ডলি, জেবুন্নেছা, পৌর সচিব অনিল চন্দ্র ত্রিপুরা, কর্মকর্তা সুমন বড়ুয়া, আরফানুল ইসলাম আবীর।
সভায় জানানো হয়, রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী বিভিন্ন সময় এমন উদ্যোগ নিয়েছেন। কিন্তু এতো ব্যাপকভাবে এতোসংখ্যক গাছ এবারই রোপণ করা হবে। সে লক্ষ্যে গাছ সংগ্রহ থেকে শুরু করে রোপণ পর্যন্ত সমস্ত আয়োজন সম্পন্ন করা হয়েছে। গঠন করা হয়েছে একাধিক স্বেচ্ছাসেবী কমিটি। একসাথে ১ লাখ ৭৫ হাজার গাছ রোপণের পর এসব গাছ নিয়মিত পরিচর্যার বিষয়টিও প্রস্তুতি সভায় আলোচিত হয়। পৌরসভা কর্তৃপক্ষ এসব গাছ নিয়মিত রক্ষণাবেক্ষণ করবে এবং যেসব গাছ বিভিন্ন প্রতিষ্ঠানের আঙ্গিনায় রোপণ করা হবে সেগুলো সেই প্রতিষ্ঠান নিয়মিত রক্ষণাবেক্ষণ করবে।