রাউজানে এবার ১ লক্ষ ৮০ হাজার চারা রোপণ

8

রাউজান প্রতিনিধি

চট্টগ্রামের রাউজানে ইতোমধ্যে নানা প্রজাতির ২৫ লাখ গাছের চারা রোপণের পর এবার একদিনে ১ লাখ ৮০ হাজার গাছের চারা রোপণ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামী ১৮ জুলাই, বৃহস্পতিবার বৃক্ষরোপণের এই কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে গত কয়েকদিন ধরে উপজেলার চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১৪ ইউনিয়ন ও পৌরসভার ৯ ওয়ার্ডে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে এসব চারা গাছ বিতরণ করতে ইউনিয়ন পর্যায়ে কাল রবিবার থেকে বিতরণ কার্যক্রম শুরু হচ্ছে। এর পরপরই বিভিন্ন প্রতিষ্ঠানে বিতরণ করা হবে।
আগামী ১৮ জুলাই, বৃহস্পতিবার সকাল ১১টায় এবিএম ফজলে করিম চৌধুরী এমপি’র পৃষ্ঠপোষকতা ও উপজেলা প্রশাসন আয়োজিত বৃক্ষরোপণ এবং চারা বিতরণ কর্মসূচি উদ্বোধনের পর ১৮ জুলাই একযোগে চারা রোপণ করা হবে। রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি প্রধান অতিথি থেকে কর্মসূচির উদ্বোধন করবেন।
কৃষি অফিস সূত্রে জানা যায়, আম, জাম, লেবু, লটকন, বেল, লিচু, মাল্টা, পেয়ারা, মিষ্টি তেঁতুল, বিলাতি ডাব, জামরুল, মেহগনি, গামার, অর্জুন, ঢাকিজাম, আনার, বহেরা, জলপাই, কালোজাম, জাম্বুরা, সোনালু, আমলকি, তেলসুর, রাধাচুরা, কাঞ্চনফুল, কৃষ্ণচূড়া, চালতা, চিকরাশি, আমড়া, কমলাসহ ৪২ প্রজাতির বিভিন্ন চারাগুলো আগামী কাল রবিবার থেকে ট্রাকযোগে পৌঁছে যাবে পৌরসভার ৯ ওয়ার্ড ও ১৪ ইউনিয়ন ও চুয়েটে।
একদিনে ১ লাখ ৮০ হাজার চারা রোপণের জন্য গত কয়েকদিন ধরে চলছে স্থানীয় প্রশাসন, ১৪ ইউনিয়ন, পৌরসভার ৯ ওয়ার্ডের জনপ্রতিনিধি, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, বিভিন্ন সামাজিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যস্ততা। জানতে চাইলে কৃষি, বৃক্ষরোপণসহ ৬ষ্ঠ বারের জাতীয় পুরস্কারপ্রাপ্ত এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, ক্লিন, গ্রিন, পিংক উপজেলা বাস্তবায়নের স্বপ্ন নিয়ে আমি রাউজানকে সবুজায়নের কাজ করছি। জলবায়ু পরিবর্তনের প্রভাবসহ নানা কারণে যে বৈচিত্র্য উষ্ণতা সৃষ্টি হয়েছে, তা অনুধাবন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃক্ষরোপণের প্রতি যে গুরুত্ব দিয়েছেন, সে নির্দেশনায় আমি রাউজানকে সবুজ উপজেলা করার কাজ চেষ্টা করছি। আমি চাই, রাউজানে উৎপাদিত ফল রাউজানের মানুষ ভোগ করুক এবং অতিরিক্ত উৎপাদিত ফল বাইরের উপজেলায় বিক্রি হোক। তিনি আরো বলেন, রাউজানে বিগত সময়ে এ পর্যন্ত ২৫ লাখ ফলদসহ নানা ধরনের গাছের চারা রোপণ করা হয়েছে। এর মধ্য এক ঘণ্টায় ৪ লাখ ৮৭ হাজার চারা রোপণের রেকর্ডও রয়েছে। এছাড়াও বিগত বছর একদিনে ৫ লাখ চারা রোপণ কর্মসূচিও পালন করি।
রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ বলেন, বৃক্ষপ্রেমি এবিএম ফজলে করিম চৌধুরীর নেতৃত্বে বিগত সময়ে বৃক্ষের চারা রোপণের রেকর্ডসহ নানা কর্মকান্ড সফলতার সাথে বাস্তবায়ন করেছি। এটাও সফলতার সাথে সম্পন্ন করবে রাউজানবাসী। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের লোকজন এ কর্মসূচিতে অংশ নিবে।
রাউজান উপজেলা চেয়ারম্যান একেএম এহেছানুল হায়দার চৌধুরী বাবুল ও উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগ্যজাই মারমা বলেন, ১ লক্ষ ৮০ হাজার গাছের চারা পুকুর পাড়, রাস্তা, মসজিদ, মন্দির, বৌদ্ধমন্দির, স্কুল, কলেজ, মাদরাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের খোলা জায়গায় লাগানো হবে।
এ বিষয়ে রাউজান উপজেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ও পশ্চিম গুজরা ইউপি চেয়ারম্যান লায়ন সাহাবুদ্দিন আরিফ বলেন, আমাদের নেতা ফজলে করিম এমপি একজন বৃক্ষ, কৃষি ও জনবান্ধব নেতা। যার কারণে এটার সফল বাস্তবায়ন হবে। ১৮ জুলাই রোপণের জন্য ইত্যেমধ্য ইউনিয়ন পর্যায়ে রবিবার থেকে বিতরণ কার্যক্রমের জন্য বৃক্ষের চারা স্ব স্ব ইউনিয়ন ও পৌরসভায় প্রেরণ কার্যক্রম শুরু হচ্ছে।