মেহেদি অনুষ্ঠানের দিনই তরুণীর আত্মহত্যা

2

পটিয়া প্রতিনিধি

পটিয়ায় ৪ বছরের প্রেমিকের সাথে আর কয়েকদিন পরেই বিয়ে। সব আয়োজন শুরু। কিন্তু হবুবর (প্রেমিক) যৌতুক দাবি করায় মেহেদী অনুষ্ঠানের দিন গতকাল বৃহস্পতিবার দুপুরে আত্মহত্যা করেছেন রীমা আক্তার (২০) নামের এক প্রেমিকা। মেহেদী অনুষ্ঠানের দিন দুপুরে হবুবরের সাথে ভিডিও কলে ঝগড়া করে আত্মহত্যার সিদ্ধান্ত নেন এই তরুণী। এই ঘটনায় হতভাগ হয়েছেন সবাই।
উপজেলার হাইদগাঁও ইউনিয়নের ৮নং ওয়ার্ডের হীরা তালুকদার বাড়ির বাচা মিয়ার কন্যা রীমা আক্তার। অন্যদিকে তার দীর্ঘদিনের প্রেমিকের নাম মিজানুর রহমান মোরশেদ। তারা একই গ্রামের বাসিন্দা। রীমার হবু বর মোরশেদ একটি বেসরকারি ব্যাংকে কর্মরত।
নিহতের পরিবার সূত্রে জানা যায়, গতকাল বৃহস্পতিবার রাতে রিমার মেহেদী অনুষ্ঠান এবং আজ শুক্রবার দুপুরে বিয়ের আনুষ্ঠানিকতার আয়োজন করা হয়েছিল। হবু বর মোরশেদ পারিবারিকভাবে কনের পরিবার থেকে বিয়ের খরচ ও যৌতুক নিলেও বিয়ের আগের দিন নানা অজুহাতে আরো যৌতুক দাবি করে। ওই ঘটনায় বৃহস্পতিবার দুপুরে রীমা হবু স্বামীর সাথে কথা বলার সময় যৌতুক নিয়ে বিবাদে জড়ায়। যৌতুকের দাবিতে অনঢ় থাকে মোরশেদ। দীর্ঘদিনের প্রেমের সম্পর্ক সত্তে¡ও যৌতুকের জন্য চাপ দেয়ায় অপমানে রীমা আত্মহত্যা করেন। আত্মহত্যার আগে রীমা একটি সুইসাইড নোট লিখে রেখে যান বলে জানা যায়।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, পেশায় ব্যাংকার একই এলাকার মফিজুর রহমানের ছেলে মিজানুর রহমানের সঙ্গে রীমা আক্তারের প্রেমের সম্পর্ক ছিল। উভয়ের পরিবার ছেলে-মেয়ের সম্পর্ক মেনে নিয়ে পারিবারিকভাবে আজ শুক্রবার বিয়ের তারিখ ঠিক করেন। গতকাল বৃহস্পতিবার রাতে ছিল তাদের মেহেদী অনুষ্ঠান। বৃহস্পতিবার দুপুরে রীমা ও মিজানুর রহমান মোরশেদ মোবাইলে ভিডিও কলে কথা বলে। এরপর ঘরের দরজা বন্ধ করে রীমা সিলিং ফ্যানের সঙ্গে ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করে।
রীমার ভাই আজগর হোসেন জানিয়েছেন, তার বোন পটিয়া সরকারি কলেজে অনার্সের ছাত্রী ছিল। সে ছিল মেধাবী। ছেলে পক্ষের আগ্রহে তারা বিয়েতে রাজি হন। যৌতুক হিসেবে ছেলে পক্ষ ফুল সেট ফার্নিচার, টিভি, ফ্রিজ এবং বিয়ের খরচ হিসেবে নগদ টাকা দাবি করে। উভয়ের প্রেমের সম্পর্ক থাকা সত্তে¡ও যৌতুক দাবি করায় আমার বোন অপমানিত হয়ে রাগে আত্মহত্যা করে। মৃত্যুর আগে তার বোন সুইসাইড নোটে লোভী হবু বর সম্পর্কে অনেক কিছু লিখে রেখে যান।
পটিয়া থানার ওসি জসিম উদ্দিন জানিয়েছেন, মেহেদী অনুষ্ঠানের দিন এক তরুণী আত্মহত্যা করেছে। খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে গেছে। এ বিষয়ে পরিবারের পক্ষ থেকে লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।