মেডিকেল কলেজ এখনই খুলছে না

7

পূর্বদেশ ডেস্ক

সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলন ও সহিংসতার জেরে বন্ধ হয়ে যাওয়া সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ এখনই খুলছে না। দেশের পরিস্থিতি স্বাভাবিক হলে সরকারের নির্দেশনা অনুযায়ী মেডিকেল কলেজ খোলা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক মো. টিটো মিঞা গতকাল রোববার বলেন, মেডিকেল কলেজগুলো খোলা নিয়ে এখনো কোনো আলোচনা হয়নি। যখন সার্বিক পরিবেশ শিক্ষার্থীদের হোস্টেলে থাকার মত হবে,তখন বিষয়টি বিবেচনা করা হবে।
আমাদের বেশিরভাগ শিক্ষার্থী হোস্টেলে থাকে। হোস্টেল খুলে না দিলে শিক্ষার্থীরা থাকতে পারবে না, শিক্ষা কার্যক্রমে অংশ নিতে পারবে না। খবর বিডিনিউজের।
অধ্যাপক টিটো মিঞা বলেন, এ বিষয়ে সরকারের উপর মহলের সিদ্ধান্তের অপেক্ষায় আছেন তারা। সর্বোচ্চ মহলের আদেশক্রমে যখন সব শিক্ষা প্রতিষ্ঠান খুলবে, তখন আমরাও মেডিকেল কলেজগুলো খুলে দেব। আমরা আলাদাভাবে কিছু করতে যাচ্ছি না।
সারাদেশের ৩৮টি সরকারি মেডিকেল কলেজে প্রতিবছর ৫৩৮০ জন, ৬৭টি বেসরকারি মেডিকেল কলেজে ৬২৯৩ জন শিক্ষার্থী এমবিবিএস কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পান। আর সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫৪৫ জন, বেসরকারি ১২টি ডেন্টাল কলেজ এবং ১৬টি ডেন্টাল ইউনিটে ৫৪৫ জন শিক্ষার্থী প্রতি বছর ভর্তি হন। সব মিলিয়ে সারাদেশে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থীর সংখ্যা ৫০ হাজারের বেশি।
কোটা সংস্কার আন্দোলনের মধ্যে নজিরবিহীন সহিংসতার কারণে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনায় নিয়ে ১৬ জুলাই থেকে ধাপে ধাপে বন্ধ করা হয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। ১৮ জুলাই থেকে বন্ধ আছে বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজগুলো।
দেশজুড়ে সহিংসতার ঘটনায় গত ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়। পরিস্থিতি আরও খারাপের দিকে যাওয়ায় ১ আগস্ট পর্যন্ত উচ্চমাধ্যমিকের সব পরীক্ষা স্থগিত করে আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটি।