মূল ফটকে পাহারা বসিয়েছে ছাত্রলীগ, শিক্ষার্থীদের তল্লাশি

2

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে মূল ফটক আটকে পাহারা বসিয়েছে শাখা ছাত্রলীগের বিভিন্ন উপগ্রুপের নেতাকর্মীরা। যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এ ধরনের কর্মসূচি বলে জানিয়েছেন নেতাকর্মীরা। গতকাল মঙ্গলবার সন্ধ্যার পর থেকে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে পাহারা বসায় ছাত্রলীগ। ঘটনাস্থলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিও উপস্থিত ছিলেন।
সরেজমিনে দেখা গেছে, সন্ধ্যার পর থেকে ছাত্রলীগের বিভিন্ন উপগ্রুপের নেতাকর্মীরা জিরো পয়েন্টে উপস্থিত হয়ে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক আটকে দেয়। এরপর বিশ্ববিদ্যালয়ে কোনো শিক্ষার্থী প্রবেশ করতে চাইলে তাকে তল্লাশি করতে দেখা গেছে ছাত্রলীগ নেতা-কর্মীদের। এসময় সন্দেহভাজন দুইজনকে আটক করে প্রক্টরের হাতে তুলে দেয় ছাত্রলীগ। এ ঘটনার পর ছাত্রলীগ নেতা-কর্মীদের সরিয়ে দিয়ে জিরো পয়েন্টের পকেট গেইটে অবস্থান নেয় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি। এসময় বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র চেক করে শিক্ষার্থীদের ক্যাম্পাসে প্রবেশ করতে দেয় প্রক্টরিয়াল বডি।
এ বিষয়ে জানতে চাইলে শাখা ছাত্রলীগের সাবেক অর্থ সম্পাদক উপগ্রুপ ভিএক্সের নেতা মাহির মুহাম্মদ মাহফুজ বলেন, কোটা আন্দোলনের নামে একটি পক্ষ ক্যাম্পাসে বিশৃঙ্খলা করতে পারে বলে আমরা খবর পেয়েছি। এজন্য আমরা এখানে উপস্থিত হয়েছি। কেউ ক্যাম্পাসের পরিবেশ অস্থিতিশীল করতে চাইলে তাকে প্রতিহত করতে ছাত্রলীগ সর্বদা প্রস্তুত।
জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. লিটন মিত্র বলেন, বহিরাগতরা যাতে ক্যাম্পাসে প্রবেশ করতে না পারে সেজন্য আমরা এ ধরনের ব্যবস্থা নিয়েছি।
দু’জন ছেলেকে আটকের বিষয়ে তিনি বলেন, ছাত্রলীগের ছেলেরা ওদের আটক করে আমাদের হাতে তুলে দিয়েছে। তারা তাদের পরিচয় ঠিকমতো দিতে পারছিল না। তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হলে তাদের ছেড়ে দেয়া হবে। বহিরাগত কেউ হলে ব্যবস্থা গ্রহণ করা হবে।
এই প্রতিবেদন পাঠানোর আগ পর্যন্ত (রাত ১০ টা) প্রক্টরিয়াল বডির চেকিং চলমান ছিল। ছাত্রলীগ নেতা-কর্মীরা জিরো পয়েন্টেই অবস্থান করছিল।