মূল ক্যাম্পাসে শুরু হওয়া স্নাতক শেষ করতে পারবেন শিক্ষার্থীরা

3

গাজীপুরের বোর্ড বাজারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ভর্তিকৃত শিক্ষার্থীরা তাদের স্নাতক (সম্মান) প্রোগ্রাম সেখানেই শেষ করতে পারবেন। ১৩ আগস্ট জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর পাঠানো ইউজিসির এক চিঠি থেকে এই তথ্য জানা গেছে। এতে সই করেছেন ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান।
চিঠিতে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের গত ৩০ মে তারিখের পত্রের নির্দেশনা অনুযায়ী জাতীয় বিশ্ববিদ্যালয় মূল ক্যাম্পাসের ৪টি স্নাতক প্রোগ্রামে ভর্তিকৃত শিক্ষার্থীদের তাদের পছন্দ ও প্রাপ্যতা অনুযায়ী পার্শ্ববর্তী কোন বিশ্ববিদ্যালয়/কলেজে ভর্তি করাতে না পারায় ভর্তিকৃত হতাশাগ্রস্ত ১৬০ জন শিক্ষার্থীর শিক্ষাজীবন রক্ষাসহ সার্বিক দিক বিবেচনায় নিয়ে ভর্তিকৃতদের মূল ক্যাম্পাসেই পাঠদান করার বিষয়ে কমিশন হতে অনাপত্তি দেওয়া হলো।
এতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয় পরবর্তী শিক্ষাবর্ষে মূল ক্যাম্পাসে স্নাতক প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি ও পাঠদান করার জন্য বিশ্ববিদ্যালয়ের আইন, সংবিধি ও বিধিবিধান প্রতিপালন করে ব্যবস্থা নিতে পারবে।
ইউজিসির এক কর্মকর্তা বলেন, যে ১৬০ জন এরই মধ্যে মূল ক্যাম্পাসে চারটি স্নাতক প্রোগ্রামে ভর্তি হয়েছে, তারা মূল ক্যাম্পাসেই স্নাতক প্রোগ্রাম শেষ করতে পারবেন। তবে পরবর্তীতে ভর্তির ক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী বিশ্ববিদ্যালয় ব্যবস্থা নেবে।