মিত্ররা চায় গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় বড় ছাড় দিতে নারাজ বিজেপি

3

আন্তর্জাতিক ডেস্ক

লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা হারানো নরেন্দ্র মোদির বিজেপি দল সরকার গঠনে জোট মিত্রদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট সরকার গঠনের বিষয়ে চন্দ্রবাবু নাইডুর তেলুগু দেসম পার্টি (টিডিপি) এবং নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ)-এর কাছ থেকে সমর্থন পেয়েছে। তবে এবার মন্ত্রণালয় বণ্টন নিয়ে মিত্ররা দরকষাকষি শুরু করেছে। ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে, জোট মিত্ররা প্রতিরক্ষা, অর্থ, স্বরাষ্ট্র ও পররাষ্ট্রের মতো কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় চাইছে। তবে দলগুলোকে বড় ছাড় দিতে রাজি না বিজেপি।
সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, ১৬ ও ১২টি আসন থাকা টিডিপি ও জেডিইউ তাদের পছন্দের মন্ত্রণালয়গুলোর দিকে নজর দিয়েছে। প্রাথমিক আলোচনায় জোট মিত্ররা প্রতি চার এমপির জন্য একজন মন্ত্রী চেয়েছে। এই হিসাবে, টিডিপি চারটি এবং জেডিইউ তিনটি মন্ত্রণালয় চেয়ে বলে জানা গেছে। এছাড়া, একনাথ শিন্ডের শিবসেনা ৭টি আসন এবং চিরাগ পাসওয়ানের এলজেপি ৫টি আসন নিয়ে দুটি করে মন্ত্রণালয় চেয়েছে। সূত্র আরও জানিয়েছে, লোকসভা স্পিকারের পদও চাইছেন নাইডু। কিন্তু বিজেপি তার এ দাবি মেনে নিতে রাজি না। টিডিপি ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের দাবি জানা পারে। এবারের লোকসভা নির্বাচনে বিজেপি ২৪০টি আসন পেয়েছে। যা একক সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ২৭২ আসনের চেয়ে ৩২টি আসন কম। তাই মোদির তৃতীয় মেয়াদে এনডিএ জোট মিত্রদের গুরুত্ব বেড়েছে। টিডিপি, জেডিইউ, শিবসেনা (একনাথ শিন্ডে) এবং লোক জনশক্তি পার্টি (রাম বিলাস) সম্মিলিতভাবে ৪০টি আসনে জয়ী হয়েছে। জোট মিত্রদের সমর্থনে বিজেপি সরকার গঠন করতে পারবে। আগের দুই সরকারের আমলে বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতা থাকায় এনডিএ মিত্ররা মূল মন্ত্রিসভায় বড় মন্ত্রণালয় পায়নি। কিন্তু এবারের ফলাফল একটি ঝুলন্ত পার্লামেন্টের ইঙ্গিত। এই পরিস্থিতিতে মিত্রদের মন্ত্রিত্বের সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে। তবে বিজেপি মূল মন্ত্রণালয়গুলো নিয়ে আপস করতে চায় না। প্রতিরক্ষা, অর্থ, স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ছাড়াও বিজেপি পরিকাঠামো উন্নয়ন, কল্যাণ, যুব বিষয়ক এবং কৃষি মন্ত্রণালয়ও নিজের কাছে রাখতে চায়। এই মন্ত্রণালয়গুলো দরিদ্র, নারী, যুবক এবং কৃষকদের জন্য গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়নে গুরুত্বপূর্ণ।
এছাড়া, রেলওয়ে ও সড়ক পরিবহনসহ বিভিন্ন ক্ষেত্রে বিজেপি বড় সংস্কার কাজ বাস্তবায়ন করেছে। মিত্রদের কাছে এই মন্ত্রণালয়গুলো হস্তান্তর করে সংস্কারের গতি ধীর করতে চায় না তারা। রেলওয়ে ঐতিহ্যগতভাবে মিত্রদের হাতে ছিল এবং বিজেপি এটি নিজের হাতে ফিরিয়ে আনতে অনেক পরিশ্রম করেছে। জেডিইউকে পঞ্চায়েত রাজ ও গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয় এবং টিডিপিকে সিভিল অ্যাভিয়েশন ও স্টিল মন্ত্রণালয় দেওয়া হতে পারে। ভারী শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারে শিবসেনা।