মার্কিন নির্বাচন থেকে উপকৃত হবে ভারত?

8

আন্তর্জাতিক ডেস্ক

এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী হতে যাচ্ছেন কমলা হ্যারিস। এদিকে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের রানিংমেট জেডি ভ্যান্সের স্ত্রী ঊষা চিলুকুরি ভান্স। এই দুইজনই ভারতীয় বংশোদ্ভূত।ফলে ভারতের সাধারণ মানুষ মনে করছেন, মার্কিন নির্বাচনে যে দলই ক্ষমতায় আসুক না কেন তারা উপকৃত হবেন। আসলেই কি তাই? শুক্রবার (২৬ জুলাই) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে উঠে এসেছে চমকপ্রদ তথ্য। জানা গেছে, ভারতের তামিলনাড়ু রাজ্যের চেন্নাই শহর থেকে তিনশো কিলোমিটার দূরের একটি ছোট্ট গ্রাম থুলাসেনধ্রাপুরাম। এই গ্রামেই নানার বাড়ি হ্যারিসের। তার মায়ের নাম শ্যামালা গোপালান। তারা পেইনগানাডু ভেঙ্কটারমন গোপালন ও নানি রাজাম গোপালান।
১৯৫৮ সালে মাত্র ১৯ বছর বয়সে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে আবেদন করলে, অনেকটা অপ্রত্যাশিতভাবেই ডাক পান শ্যামলা। তখন থেকে সেখানেই থিতু হন শ্যামলা। কমলা হ্যারিসের বাবা ডোনাল্ড জে হ্যারিস জ্যামাইকান আমেরিকান। এদিকে উষা চিলুকুরির বাবা-মা ভারতের অন্ধ্র প্রদেশের পশ্চিম গোদাবরী এবং কৃষ্ণা জেলার বাসিন্দা। বিয়ের পরপরই ১৯৮০ এর দশকে উষার বাবা লাকস্মি চিলুকুরি ও মা রাধাকৃষ্ণা চিলুকুরি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান তারা। তার বাবা ছিলেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার আর মা বায়োলজিস্ট। ক্যালিফোর্নিয়ার সান দিয়েগোয় জন্ম ও বড় হয়েছেন ঊষা।
এমনকি উষার দাদা চিলুকুরি রমা শাস্ত্রী আইআইটি মাদ্রাজে পদার্থবিদ্যা পড়াতেন।তার বেশিরভাগ আত্মীয় স্বজন এখনও চেন্নাইয়ে বসবাস করেন। যদিও ভারতীয়রা তাদের সাফল্যে গর্বিত, তারপরও কমলা বা উষা তাদের জন্মস্থানে খুব কমই যান। আর এই সম্পর্ক দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ওপর খুব বেশি প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন ভারতের এক সরকারি কর্মকর্তা।