মাঠের প্রচার শেষে ফেসবুকে সরব প্রার্থী-কর্মী-সমর্থকরা

16

হাটহাজারী প্রতিনিধি

নির্বাচনের বাকী আর মাত্র এক দিন। ভোটের জটিল সমীকরণ মেলাতে ব্যস্ত সাধারণ ভোটার ও প্রার্থীর ভক্ত-সমর্থকরা। এরমধ্যে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা গতকাল রবিবার মধ্যরাত ১২ টায় শেষ হয়েছে। এখন অপেক্ষা ভোটের। চলছে নানা হিসাব-নিকাশ।
তবে মাঠে-ঘাটে প্রচার-প্রচারণা শেষ হলেও প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকরা এখনও সরব রয়েছেন অনলাইন প্লাটফর্মে। ফেসবুক, মেসেঞ্জিং অ্যাপস হোয়াট্স অ্যাপসহ বিভিন্ন অনলাইন প্লাটফর্মে স্ব স্ব প্রতীকে ভোট ও সমর্থন জানিয়ে প্রচার-প্রচারণা অব্যাহত রেখেছেন তারা। প্রার্থীর ছবি, পোস্টার, ভিডিও, গ্রাফিকসসহ নানা উপায়ে ভোটারদের আকৃষ্ট করার চেষ্টা করছেন এসব প্লাটফর্মে।এবার উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস-চেয়ারম্যান (পুরুষ) পদে ৪ জন এবং ভাইস-চেয়ারম্যান (মহিলা) পদে ৪ জন প্রার্থী। তবে, নির্বাচনে আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো রাজনৈতিক দলের প্রার্থী নেই।
চেয়ারম্যান প্রার্থীরা হচ্ছেন হাটহাজারী উপজেলার বর্তমান চেয়ারম্যান ও উত্তর জেলা যুবলীগের সভাপতি এসএম রাশেদুল আলম (মোটরসাইকেল), উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সোহরাব হোসেন চৌধুরী নোমান (ঘোড়া) ও উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক ইউনুচ গণি চৌধুরী (আনারস)।
এছাড়া পুরুষ ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনে আছেন উত্তর জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক এমএ খালেদ চৌধুরী (বৈদ্যুতিক বাল্ব), শ্রী শ্রী পুÐরীক ধামের সাধারণ সম্পাদক অশোক কুমার নাথ (তালা), মির্জাপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নুরুল আবছার (চশমা) ও ফকিরহাট ইউনাইটেড অর্গানাইজেশনের প্রধান উপদেষ্টা আশরাফ উদ্দীন (টিউবওয়েল)।
মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন বর্তমান ভাইস চেয়ারম্যান মোক্তার বেগম মুক্তা (কলস), সাবেক ভাইস চেয়ারম্যান সাজেদা বেগম (ফুটবল), জাতীয় মহিলা সংস্থা হাটহাজারী উপজেলার চেয়ারম্যান শারমীন আক্তার (হাঁস) এবং উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সদস্য বিবি ফাতেমা শিল্পী (প্রজাপতি)।
সরেজমিনে দেখা গেছে, চেয়ারম্যান পদে প্রার্থীদের ভক্ত, কর্মী ও সমর্থকেরা ফেসবুকে ও হোয়াটসঅ্যাপে প্রচার সবচেয়ে বেশি করছেন। এ ছাড়া ভাইস চেয়ারম্যান (পুরুষ-মহিলা) প্রার্থীর কর্মী ও সমর্থকরাও সরব আছেন ফেসবুকে। সক্রিয় প্রার্থীদের অনেকের সমর্থকরা তাদের নিজ নিজ প্রার্থীর ‘সমর্থক গোষ্ঠি’ নাম দিয়ে ফেসবুক আইডি থেকে নির্বাচনী প্রচার চালাচ্ছেন। সেখানে বিভিন্ন এলাকায় প্রার্থীদের নির্বাচনী সভার বক্তব্যের ভিডিও পোস্ট করা হচ্ছে। এ ছাড়াও গণসংযোগের ছবি, পোস্টারের ছবি, উপজেলা নিয়ে পরিকল্পনা, প্রতিশ্রæতিসহ নানা বিষয় স্থান পেয়েছে ফেসবুকে।
ফেসবুকে প্রচার সম্পর্কে প্রভাষক মো. ছালেহ নুর বলেন, যুগের সঙ্গে সঙ্গে নির্বাচনী প্রচারের ধরনেরও পরিবর্তন এসেছে। এখন প্রত্যন্ত অঞ্চলেও প্রায় সবাই ইন্টারনেট ব্যবহার করেন। তাই অনলাইনে নির্বাচনী প্রচারও অনেক বেশি কার্যকর। সে কারণে এর ব্যবহারও বাড়ছে।
এ বিষয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার এবিএম মশিউজ্জামান বলেন, গতকাল রবিবার মধ্যরাত ১২ টার পর কেউ কোনো নির্বাচনী প্রচার-প্রচারণা চালাতে পারবেন না। এরমধ্যে কারো বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের কোনো অভিযোগ পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ভোট গ্রহণ শান্তিপূর্ণ ও উৎসবমুখর করতে সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে।
এবার প্রতিটি কেন্দ্রে অতিরিক্ত আইশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যের পাশাপাশি গোয়েন্দা সংস্থার লোকজন সাদা পোষাকে নিয়োজিত থাকবেন বলেও তিনি জানান।