মাছ উৎপাদনে আমরা প্রথম হতে চাই: ব্যারিস্টার আনিস

6

হাটহাজারী
জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, এমপি, বলেছেন, ছোট্ট এই বাংলাদেশ চীনকে টপকিয়ে মিঠা পানির মাছ উৎপাদনে বিশ্বে দ্বিতীয় অবস্থানে। কিন্তু এদেশে যদি মাছ উৎপাদন না হলে আমাদের খাদ্যের যে অভাব হত; বিশেষ আমরা যে আমিষ, মাছ থেকে পাচ্ছি তা সত্যিই অতুলনীয়। তাই প্রযুক্তির সঠিক ব্যবহার করে মাছ উৎপাদনে আমরা প্রথম হতে চাই। বর্তমান সরকার মিঠা পানির মাছ আহরণের জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহারের উদ্যোগ নিচ্ছে।
৩১ জুলাই দুপুরে ‘ভরবো মাছে মোদের দেশ গড়বো স্মার্ট বাংলাদেশ’-এ স্লোগানকে সামনে রেখে উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ-২৪ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উপজেলা নির্বাহী অফিসার এবিএম মশিউজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তিনি আরও বলেন, দেশের অন্যতম মিঠা পানির প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ চট্টগ্রামের হালদা নদীতে সম্প্রতি মাছগুলো বিষ প্রয়োগে মারা যায়নি। কি কারণে মারা যেতে পারে তা নিয়ে সংশ্লিষ্টরা কাজ করছে।
সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মোহাম্মদ ফারুক ময়েদুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ইউনুস গণি চৌধুরী, ভাইস চেয়ারম্যান আশরাফ উদ্দীন ও সাজেদা বেগম। এতে বক্তব্য রাখেন উপজেলা মৎস্যজীবী লীগের সভাপতি জাফর উল্লাহ, সাধারণ সম্পাদক সৈয়দ মো. বয়ান এবং মৎস্য উদ্যোক্তা মাহাবুব আলম। এর আগে উপজেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এরপর উপজেলা পরিষদ পুকুরে পোনা মাছ অবমুক্ত করেন প্রধান অতিথি। হাটহাজারী প্রতিনিধি

রাউজান
জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী সভা গতকাল বুধবার সকালে রাউজান উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার দপ্তরের উদ্যোগে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে টেলিকনফারেন্সে বক্তব্য রাখেন রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী এমপি।
রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগ্যজাই মারমার সভাপতিত্বে ও সিনিয়র মৎস্য কর্মকর্তা মো.আলমগীর হোসেনের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এহেসানুল হায়দর চৌধুরী বাবুল, রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ, সহকারী কমিশনার মো. রিদুয়ানুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান রুবিনা ইয়াছমিন রুজি, ওসি জাহিদ হোসনে, সমাজ সেবা কর্মকর্তা মনির হোসেন, সিনিয়র মৎস্য কর্মকর্তা মো.আলমগীর হোসেন, স্বাস্থ্য কর্মকর্তা সুমন ধর, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোরশেদ, উপজেলা প্রকৌশলী আবুল কালাম, উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন, ইউপি চেয়ারম্যান বিএম জসিম উদ্দিন হিরু, ভূপেশ বড়ুয়া, বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম প্রমুখ। রাউজান প্রতিনিধি

রামু
কক্সবাজারের রামুতে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৪ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে মৎস্য পোনা অবমুক্তকরণ, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবার দিবসটির প্রতিপাদ্য ছিলো ‘ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’।
৩১ জুলাই সকালে রামু উপজেলা পরিষদের বাঁকখালী মিলনায়তনে জাতীয় মৎস্য সপ্তাহের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান সিরাজুল ইসলাম ভূট্টো। রামু উপজেলা নির্বাহী অফিসার মো. রাশেদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- উপজেলা মৎস্য কর্মকর্তা মো. তানভীর আহমেদ।
মেরিন ফিশারিজ অফিসার মো. ফারুক হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- মহিলা ভাইস চেয়ারম্যান মুসরাত জাহান মুন্নী, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. জুলফিকার আলী ও ইন্টিগ্রেটেড ডেভলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ) এর মৎস্য কর্মকর্তা মোহাম্মদ হাসান। অনুষ্ঠানে উপজেলার দুইজন সফল মৎস্য চাষিকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন, মুজিবুল হক ও কলিম উল্লাহ। পরে অতিথিবৃন্দ উপজেলা পরিষদ পুকুরে মৎস্য পোনা অবমুক্ত করেন।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে রামু উপজেলা প্রকৌশলী মঞ্জুর হাসান ভূঁইয়া, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. অসীম বরণ সেন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুশান্ত দেবনাথ জনপ্রতিনিধি ও শতাধিক মৎস্য চাষি উপস্থিত ছিলেন। রামু প্রতিনিধি

লামা
‘ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’-এ শ্লোগানকে প্রতিপাদ্য করে বান্দরবান জেলার লামা উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে গৃহীত কর্মসূচীর দ্বিতীয় দিন বুধবার সকালে মৎস্য কর্মকর্তা আব্দুল্লা হিল মারুফের পরিচালনায় উপজেলা পরিষদ কনফারেন্স হলে উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সহকারী কমিশনার (ভূমি) লাবনী আক্তার তারানার সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোস্তফা জামাল। এতে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রদীপ কান্তি দাশ ও সুলতানা নাজমা, কৃষি কর্মকর্তা আশ্রাফুজ্জামান, উপজেলা প্রকৌশলী আবু হানিফ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মনিরুল ইসলাম, ফাইতং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ওমর ফারুক প্রমুখ বিশেষ অতিথি ছিলেন। এ সময় মাছ চাষের উপর বক্তব্য রাখেন- লামা সদর ইউনিয়নের এমবিএস ফিসারিজের ম্যানেজার মেহেদী হাসান। এরপর মাছ চাষে সফল প্রতিষ্ঠান সরই ইউনিয়নের কোয়ান্টাম ফাউন্ডেশন, গজালিয়া ইউনিয়নের সফল উদ্যোক্তা প্রণয় ত্রিপুরা ও ফাঁসিয়াখালী ইউনিয়নের সফল রিচ তেলাপিয়া হ্যাচারিকে পুরস্কার প্রদান করা হয়। শেষে উপজেলা পরিষদ পুকুর ও নির্বাহী কর্মকর্তার বাস ভবন পুকুরে ৩০ কেজি মাছের পোনা অবমুক্তকরণের মাধ্যমে পোনা বিতরণ উদ্বোধন করেন, উপজেলা চেয়ারম্যান মো. মোস্তফা জামাল।
এর আগে গত মঙ্গলবার দুপুরে এ উপলক্ষে সাংবাদিক, সুশীল সমাজ, এনজিও প্রতিনিধি সহ মৎস্য চাষীদের সাথে ‘মৎস্য সম্পদের সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনে গৃহীত কার্যক্রম’ এর উপর মত বিনিময় করেন মৎস্য কর্মকর্তা আব্দুল্লা হিল মারুফ। লামা প্রতিনিধি

বোয়ালখালী
‘ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বোয়ালখালীতে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। ৩১ জুলাই এ উপলক্ষে সকালে উপজেলা মৎস্য অধিদপ্তর আয়োজিত উপজেলা পরিষদ চত্বরে বর্ণাঢ্য র‌্যালি, উপজেলা পরিষদ পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়।
এ উপলক্ষে এক আলোচনা সভা উপজেলা নির্বাহী অফিসার হিমাদ্রি খীসার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. জাহেদুল হক। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) শিমুল বড়ুয়া।
ইউ এন ও হিমাদ্রি খীসা বলেন, দেশকে ভালোবেসে মৎস্য সম্পদের স্থায়ীত্বশীল উন্নয়ন এবং সর্বোত্তম ব্যবহার, নিরাপদ প্রাণিজ আমিষের প্রধান উৎস হিসেবে মৎস্য খাতের টেকসই উন্নয়ন নিয়ে তরুণদের প্রযুক্তিগত প্রশিক্ষণের মাধ্যমে গড়ে তুলতে হবে।
ক্ষেত্র সহকারী আবু নোমানের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান উম্মে সালমা, খান এগ্রো ফিসারিজ এর স্বত্বাধিকারী মো সায়েদুল হক খান প্রমুখ।
এসময় উপজেলার বিভিন্ন বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে বিভিন্ন ইউনিয়নের সফল মৎস্য চাষি, ব্যক্তি, উদ্যোক্তা এবং প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করা হয়। বোয়ালখালী প্রতিনিধি

পেকুয়া
‘ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কক্সবাজার জেলার পেকুয়া উপজেলা মৎস্য অধিদপ্তর কর্তৃক আয়োজিত জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৪ পালন করা হয়। বুধবার (৩১ জুলাই) সকালে প্রধান অতিথি হিসেবে মৎস্য সপ্তাহের উদ্বোধন করেন পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু।
তিনি বলেন, মৎস্য চাষে বাংলাদেশ বিশ্বে সফলতা অর্জন করে আসছে। সরকারের সার্বিক সহযোগিতায় মৎস্য চাষে বিপ্লব ঘটেছে। দেশের মাছের চাহিদা মিটিয়ে বিদেশেও প্রচুর মাছ রপ্তানি করা হচ্ছে।
পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলামের সভাপতিত্বে ও হাফেজ সেলিম উদ্দিনের কোরআন তেলোয়াতের মধ্য দিয়ে উপজেলা পরিষদের হল রুমে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মোঃ আনোয়ারুল আমিন। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান মাহাবুল করিম, মহিলা ভাইস চেয়ারম্যান ইয়াসমিন সুলতানা। এ সময় মৎস্যজীবীদের পক্ষ হতে উপজেলা ক্ষুদ্র মৎস্য সমিতির সভাপতি জিয়াবুল হক জিকু, মৎস্য চাষী আরমানুর ওসমান চৌধুরী প্রমুখ। পরে শ্রেষ্ঠ সফল মাছ চাষী হিসেবে কার্প- মিশ্র চাষে পেকুয়া সদরের আরমানুর ওসমান চৌধুরী, চিংড়ি চাষে রাজাখালীর জহির উদ্দিন ও দেশীয় প্রজাতির মাছ চাষে টইটংয়ের আবু হেনা মোস্তফা কামাল রাজীবকে সফলতা সম্মাননা স্মারক পুরস্কার বিতরণ করা হয়। উদ্বোধনী সভা শেষে চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু, নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম, সহকারী কমিশনার ভূমি নুর পেয়ারা বেগম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ইয়াসমিন সুলতানা ও সিনিয়র কর্মকর্তা আনোয়ারুল আমিন পেকুয়া উপজেলা পরিষদ পুকুরে দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ অবমুক্ত করেন। পেকুয়া প্রতিনিধি

সাতকানিয়া
‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে চট্টগ্রামের সাতকানিয়ায় মৎস্য সপ্তাহ-২০২৪ উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, পুরস্কার বিতরণ এবং মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে।
৩১ জুলাই বেলা ১২ টায় সাতকানিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তর এসব কর্মসূচির আয়োজন করে।
এ সময় উপজেলা মৎস্য অফিসার জাকিয়া আবেদীনের সভাপতিত্বে ও উপজেলা সহকারী প্রোগ্রামার আনোয়ার হোসাইনের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মিল্টন বিশ্বাস, বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আনজুমান আরা ও ভাইস চেয়ারম্যান সালাউদ্দিন হাসান চৌধুরী।
উপজেলা পর্যায়ে মৎস্য উৎপাদন খাতে বিশেষ অবদান রাখায় ৪ জনকে সনদপত্র ও সম্মাননা স্মারক প্রদান করা হয়। নির্বাচিতরা হলেন- উপজেলা পর্যায়ে সফল মাছ উৎপাদনকারী ইয়াছিন আরাফাত বাবুল, সফল পোনা উৎপাদনকারী হাবিবুর রহমান, সফল মাছ উৎপাদনকারী মোহাম্মদ মহসিন ও মো. এহেছানুল করিম। সাতকানিয়া প্রতিনিধি

পটিয়া
পটিয়ায় মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। “ভরবো মাছে মোদের দেশে-গড়বো স্মার্ট বাংলাদেশ” এ প্রতিপাদ্যকে সামনে রেখে পটিয়ায় র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা মৎস্য অফিসের আয়োজনে বুধবার সকালে উপজেলা চত্বর থেকে র‌্যালি বের হয়ে আরাকান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পুকুরে মৎস্য পোনা অবমুক্ত করা হয়। পরে উপজেলা হলরুমে আলোচনা সভায় প্রধান অতিথি বক্তব্য রাখেন জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোতাহেরুল ইসলাম চৌধুরী এমপি।
উপজেলা নির্বাহী অফিসার আলাউদ্দিন জনির সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান দিদারুল আলম, ভাইস চেয়ারম্যান ডা: এমদাদুল হাসান, মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু, সহকারি কমিশনার ভূমি প্লাবন কুমার বিশ্বাস, সিনিয়র মৎস অফিসার স্বপন চন্দ্র দে, তথ্য কর্মকর্তা উজ্জ্বল দাশ, যুব উন্নয়ন অফিসার আবদুল হান্নান, উপজেলা প্রকৌশলী কমল কান্তি দে, শিক্ষা কর্মকর্তা আব্দুল মজিদ, জেলা আওয়ামী লীগ নেতা নাছির উদ্দিন, কুসুমপুরা ইউপি চেয়ারম্যান জাকারিয়া ডালিম, পটিয়া প্রেস ক্লাবের সিনিয়র সহ সভাপতি এ,টি,এম, তোহা। আলোচনা সভা শেষে ৩ জন শ্রেষ্ঠ মৎস চাষীকে ক্রেস্ট ও সম্মামনা স্মারক তুলে দেন প্রধান অতিথি। পটিয়া প্রতিনিধি