মাইলফলকের ম্যাচে মেসির চ্যাম্পিয়নস লিগ রেকর্ড

7

বার্সেলোনা এক ম্যাচ হাতে রেখে পৌঁছে গেলো চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে। বুধবার ক্লাবের জার্সিতে ৭০০তম ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ৩-১ গোলের জয়ে একটি গোল ও অ্যাসিস্ট করেছেন লিওনেল মেসি। রাউল ও ক্রিস্তিয়ানো রোনালদোকে টপকে আর্জেন্টাইন ফরোয়ার্ড গড়েছেন টুর্নামেন্টে নতুন রেকর্ড। ২৯ মিনিটে গোলমুখ খোলেন লুই সুয়ারেস। চার মিনিট পর মেসি ক্লাব জার্সিতে ৬১৩তম গোলে ব্যবধান দ্বিগুণ করেন। একই সঙ্গে রিয়ালের দুই সাবেক তারকা রাউল ও রোনালদোকে পেছনে ফেলেন তিনি। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শীর্ষ মঞ্চে ভিন্ন ৩৪টি ক্লাবের বিপক্ষে গোল করলেন বার্সা অধিনায়ক। বদলি নামা আন্তোয়ান গ্রিয়েজমান ৬৭ মিনিটে মেসির পাস থেকে দলের তৃতীয় গোল করেন। ডর্টমুন্ডের ইংল্যান্ড ফরোয়ার্ড জ্যাডন সানচো বিরতির পর মাঠে নেমে সান্ত¡নাসূচক গোল করেন।
এই হারে ডর্টমুন্ড ৫ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপের তৃতীয় স্থানে নেমে গেছে। সমান পয়েন্টে তাদের ঠিক ওপরে ইন্টার মিলান। ৩-১ গোলে এদিন স্লাভিয়া প্রাগকে হারিয়ে নকআউটে খেলার আশা বাঁচিয়ে রেখেছে ইতালিয়ান ক্লাব। ১১ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সা। এদিন ‘ই’ গ্রæপের ম্যাচে অ্যানফিল্ডে ১-১ গোলে ড্র করেছে লিভারপুল ও নাপোলি। এতে শেষ ষোলো নিশ্চিত করতে শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে দুই দলকে।
৬৫ মিনিটে দেহান লভরেনের লক্ষ্যভেদী হেডে হার এড়ায় লিভারপুল। প্রথমার্ধে দ্রিয়েস মের্টেনসের গোলে এগিয়ে যায় নাপোলি। ইউরোপিয়ান চ্যাম্পিয়ন লিভারপুল ১০ পয়েন্ট নিয়ে সবার ওপরে। নাপোলি এক পয়েন্ট পেছনে। এফসি সলসবুর্গ ৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে। ৪-১ গোলে তারা হারায় জেঙ্ককে। শেষ ম্যাচে জিতলেই নকআউটে লিভারপুল ও নাপোলি। সলসবুর্গের মাঠে খেলবে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। আর নাপোলি স্বাগত জানাবে জেঙ্ককে। স্পেনে গোল পাল্টা গোলের ম্যাচে চেলসিকে ২-২ গোলে রুখে দিয়েছে ভ্যালেন্সিয়া। এতে ‘এইচ’ গ্রুপে তৃতীয় স্থানে নেমে গেছে চেলসি। দুই দলের সমান ৮ পয়েন্ট। তবে গোল ব্যবধানে এগিয়ে থেকে দ্বিতীয় স্থানে স্প্যানিশ ক্লাব। লিলকে ২-০ গোলে হারিয়ে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আয়াক্স আমস্টারডাম।
‘জি’ গ্রুপ থেকে শেষ ষোলোতে যাওয়ার সুযোগ নষ্ট করেছে আরবি লিপজিগ। অবশ্য বেনফিকার কাছে ২ গোলে পিছিয়ে থাকার পরও ২-২ গোলের দুর্দান্ত ড্র তাদের জন্য দারুণ এক অর্জন। ৫ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে তারা। লিওঁকে ২-০ গোলে হারিয়ে ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থান্ উঠে গেছে জেনিত সেন্ট পিটার্সবার্গ।