মহান মে দিবস উদ্যাপন

6

মনজুর আলম
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলম মহান মে দিবসে শ্রমিকদের পাশে দাঁড়ান জুস, শরবত ও সুপেয় পানি নিয়ে। সাবেক মেয়র তাঁর শিপ ইয়ার্ডে কর্মরত শ্রমিকদের কাছে গিয়ে তাদের সুখ দুখের বিষয়ে অবগত হন। শিপ ব্রেকিং ইয়ার্ডের শ্রমিকদের তিনি নিজ হাতে জুস, শরবত ও সুপেয় পানি তুলে দেন। এ সময় তিনি বলেন, আপনাদের শ্রম ও ঘামে বিশ্ব সভ্যতা গড়ে উঠছে। আমিও একজন শিল্প প্রতিষ্ঠানের মালিক। আমি বিশ্বাস করি মালিক শ্রমিক সুসর্ম্পকই শিল্প বিকাশ এবং উৎপাদনের সহায়ক শক্তি। পরে তিনি অস্বচ্ছল ৫শ মানুষের মাঝে আনারস, শরবত প্রদান করেন। এসময় পরিচালক মোহাম্মদ সাইফুল আলম ও মোহাম্মদ সাহিদুল আলম সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সম্মিলিত মে দিবস উদ্যাপন পরিষদ
‘শ্রমিক-মালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ প্রতিপাদ্যের আলোকে নগরীর শাহ আমানত সিটি করপোরেশন মার্কেট চত্বরে অনুষ্ঠিত হয় সম্মিলিত মে দিবস উদ্যাপন পরিষদ এর অনুষ্ঠান। ৬টি খ্যাতনামা সাংস্কৃতিক সংগঠন-বিশ্বতান সাংস্কৃতিক পরিষদ, সৃজামি সাংস্কৃতিক অঙ্গন, উদীচী চট্টগ্রাম জেলা সংসদ, বোধন আবৃত্তি পরিষদ, চট্টগ্রাম থিয়েটার ও আলোড়ন ডান্স একাডেমির সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক সংগঠন বিশ্বতান ৪টি গণসংগীত পরিবেশন করে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বতানের উপদেষ্টা সাইদুর রহমান মিন্টু, গীতিকার সুরকার ও শিল্পী উত্তম কুমার আচার্য্য, সহ-সভাপতি নিবেদিতা আচার্য্য।
শিল্পীরা ছিলেন সংগীত লিডে-শিমলী দাশ (উপদেষ্টা), তবলায়- নরেন সাহা (সভাপতি), নালে ও সার্বিক সহযোগিতায়-সংগীত শিল্পী খোকন মালাকার (উপদেষ্টা), প্যাডে- প্রণব। অন্যান্য শিল্পীরা হলেন তপন কুমার দাশ, মৌসুমী সেন, রিতা, নিভু, রূপক, বরুন, রত্না, রুনা, আলেয়া, আদ্রিমা, শ্রেয়া, পড়শী প্রমুখ। আবৃত্তি, নৃত্য ও নাটকের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

খুলশী ও আকবরশাহ থানা নির্মাণ শ্রমিক ইউনিয়ন
মহান মে দিবস উপলক্ষে খুলশী ও আকবরশাহ থানা নির্মাণ শ্রমিক লীগের উদ্যোগে র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালি উদ্বোধন করেন উত্তর পাহাড়তলী ওয়ার্ড কাউন্সিলর জহুরুল আলম জসিম। উপস্থিত ছিলেন খুলশী ও আকবরশাহ থানা নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. গিয়াস উদ্দিন তুহিন, সাধারণ সম্পাদক মো. জামাল উদ্দিন কন্ট্রাক্টর, অর্থ সম্পাদক খলিল কন্ট্রাক্টর, প্রচার সম্পাদক লিটন মাহমুদ, শিক্ষা সম্পাদক এনামুল, ধর্ম বিষয়ক সম্পাদক মিরাজ, কার্যকরী সম্পাদক শামীম, আনোয়ার, আমিন, জামাল, সাইফুল, মিন্টু প্রমুখ।

বাংলাদেশ গার্মেন্টস ট্রেড ইউনিয়ন ফেডারেশন
বাংলাদেশি গার্মেন্টস ট্রেড ইউনিয়ন ফেডারেশনের আয়োজনে পালিত হয়েছে মহান মে দিবস। সংগঠনের প্রতিষ্ঠাতা কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোরশেদ আলমের নেতৃত্বে র‌্যালিতে প্রধান অতিথি ছিলেন মহানগর আ.লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মো. মশিউর রহমান চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন মহানগর জাতীয় শ্রমিকলীগের সভাপতি বখতিয়ার উদ্দিন খান, কাউন্সিলর সাহেদ ইকবাল বাবু, সংগঠনের আইনবিষয়ক উপদেষ্টা এডভোকেট এসএম সাহাবউদ্দীন। র‌্যালি বায়েজিদ বিআরটিসি মোড় থেকে শুরু করে চট্টগ্রামের বিভিন্ন গার্মেন্টস শিল্প সেক্টরের পথ প্রদক্ষিণ করে শেরশাহ কলোনি মূল চত্বরে এসে পথসভার মাধ্যমে সমাপ্ত হয়। বিজ্ঞপ্তি