মধ্যপ্রাচ্যেও চালু হচ্ছে শেনজেন স্টাইলের ভিসা?

4

মধ্যপ্রাচ্যে চালু হচ্ছে শেনজেন স্টাইলের ট্যুরিস্ট ভিসা। এবার এক ভিসাতেই ভ্রমণ করা যাবে গাল্ফ কো-অপারেশন কাউন্সিল (জিসিসি)-এর ৬টি দেশ। গত সোমবার (৬ মে) এরাবিয়ান ট্রাভেল মার্কেট-এর উদ্বোধনী অনুষ্ঠানে এই ঘোষণা দিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের অর্থমন্ত্রী আবদুল্লাহ বিন তওফ আর মারি। এক প্রতিবেদনে গাল্ফ নিউজ এই খবর জানিয়েছে।
জিসিসিভুক্ত দেশগুলো হলো- সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কুয়েত, ওমান, বাহরাইন এবং কাতার। ‘জিসিসি গ্র্যান্ড ট্যুর’ নামের এই ভিসার অধীনে ৩০ দিনের মধ্যে এই অঞ্চলগুলো ভ্রমণ করতে পারবেন পর্যটকরা।
অর্থমন্ত্রী বলেন, এই ভিসা সিস্টেম পর্যটকদের ভ্রমণ আরও সহজ ও আরও সাশ্রয়ী করে তুলবে। এতে করে এই অঞ্চলে আরও বেশি কর্মসংস্থানের সুযোগ হবে বলেও জানান তিনি।
কবে এই ভিসা চালু হবে এ নিয়ে কোনো তথ্য জানাননি অর্থমন্ত্রী। তবে একই অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় সারজাহ কমার্স অ্যান্ড ট্যুরিজম অথরিটি (এসসিটিডিএ) এর খালিদ জসিম আল মিদফাহ জানিয়েছেন, ‘চলতি বছরের শেষে এই ভিসা চালু হবে’।
এসময় তিনি আরও বলেন, ‘আমার বিশ্বাস, আগামি ১০ বছরে এই অঞ্চলের জিডিপিতে এই উদ্যোগ অনন্য ভূমিকা রাখবে’। খবর বাংলা ট্রিবিউনের
আল মিদফাহ আরও জানিয়েছেন, ‘শেনজেন স্টাইলের ভিসা হলেও এটির মতো ‘আর্থ-সামাজিক’ বা ‘আর্থ-অর্থনৈতিক’ নয় জিসিসির ট্যুরিজম ভিসা। এটি একটি পর্যটন ভিসা। তাই জিসিসিভুক্ত দেশগুলোতে ভ্রমণকারীদের প্রবেশের জন্য আমরা এটিকে আলাদাভাবে তৈরি করেছি’।