বেগম জিয়াকে নিয়ে সিনেমা ‘মাদার অব ডেমোক্রেসি’

6

‘আ ডটার্স টেল’ ছাড়াও গত ১৬ বছরে বেশ ক’টি সিনেমায় উঠে এসেছে প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনচিত্র। সেই অধ্যায়ের আপাতত অবসান ঘটলো ৫ আগস্ট। এর মধ্যে খবর মিলছে, তাকে ঘিরে নির্মাণ চলতি সিনেমাগুলোও বন্ধের পথে। তাই নয়, তার চরিত্রে অভিনয় করার কথা শিল্পীরাও নিজেদের প্রত্যাহারের খবর দিচ্ছেন জোরকণ্ঠে। এমন পরিবেশের বিপরীতে এলো নতুন খবর। বিএনপি সরকার গঠন থেকে এখনও অনেক দূরে। তবে এরমধ্যেই দলটির চেয়ারপারসন খালেদা জিয়াকে নিয়ে সিনেমা নির্মাণের ঘোষণা এলো। স্বল্প নয়, পূর্ণদৈর্ঘ্য। ছবিটির নাম ‘মাদার অব ডেমোক্রেসি’। ইতোমধ্যে পরিচালক সমিতিতে সিনেমাটির নাম নিবন্ধন করেছেন পরিচালক এম কে জামান।
ছবিটি প্রযোজনা করছে আকন্দ এন্টারটেইনমেন্ট পিএলসি। নির্মাতা জানান, ছবির পান্ডুলিপির কাজও শেষ! এখন চলছে প্রি-প্রোডাকশনের কাজ। শুটিং শুরু হচ্ছে ২৫ সেপ্টেম্বর থেকে। খবর বাংলা ট্রিবিউনের
নির্মাতা এ কে জামান জানান, এটা সাম্প্রতিক সিদ্ধান্ত নয়। এই ছবি নিয়ে আমরা কাজ করছি অনেক দিন ধরে।এরমধ্যে ম্যাডামের (বেগম জিয়া) নানা তথ্য সংগ্রহ করেছি। জীবনবৃত্তান্তও বিস্তারিত জেনেছি। তার অনুমতিও নিয়েছি। বাংলাদেশের সঠিক গণতন্ত্র বুঝতে ও জানতে এ চলচ্চিত্রটি দেখতে হবে।
সিনেমা নির্মাণের অনুমতি, অর্থায়ন, নাম, চিত্রনাট্য আর শুটিং ডেট চূড়ান্ত হলেও নির্মাতা পক্ষ এখনই প্রকাশ করছেন না খালেদা জিয়ার চরিত্রে কে অভিনয় করছেন!
নির্মাতার ভাষ্যে, নিশ্চয়ই কাস্টিংয়ে চমক থাকবে। এত বড় একটা সিনেমা তো যাকে-তাকে নিয়ে করবো না। শুটিংয়ের আগে আগে সিনেমার কাস্টিং জানানো হবে।
বলা দরকার, সিনেমাটি নির্মাণ প্রক্রিয়া অনেক আগে শুরু হলেও এটির নাম-পরিচয় পরিচালক সমিতিতে নিবন্ধন করা হয় ১৮ আগস্ট ২০২৪।
এদিকে একই দিন (১৮ আগস্ট), অপু বিশ্বাস জানান ১০০ টাকার বিনিময়ে চুক্তিবদ্ধ হওয়া ‘শেখ রাসেলের আর্তনাদ’ থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন। ছবিটির পরিচালক সালমান হায়দার। যাতে অপু বিশ্বাসকে দেখা যাওয়ার কথা ছিলো সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে।