বৃষ্টি কমতে পারে কাল

2

দেশজুড়ে ভারি বৃষ্টির যে প্রবণতা চলছে, তা রবিবার থেকে কমে আসার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘কালকে থেকে বৃষ্টি কমতে শুরু করবে; তবে রবিবারে বৃষ্টি কমে যাবে’।
আবহাওয়া অধিদপ্তরের সন্ধ্যার বুলেটিনে বলা হয়েছে, শুক্রবার (গতকাল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৮ মিলিমিটার বৃষ্টি ঝরেছে চট্টগ্রামের স›দ্বীপে। এছাড়া রাজশাহীতে ১৩৫, ঢাকায় ১৩১, টাঙ্গাইলে ১০৮, ফেনীতে ১০৬, সিরাজগঞ্জের বাঘাবাড়িতে ১০৪, কুষ্টিয়ার কুমারখালীতে ১০২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।
এদিন বৃষ্টির কারণে পানিতে তলিয়ে যায় ঢাকার অনেক এলাকা, তাতে ভোগান্তিতে পড়ে নগরবাসী। সাধারণত ২৪ ঘণ্টায় ১ থেকে ১০ মিলিমিটার বৃষ্টি হলে তাকে হালকা, ১১ থেকে ২২ মিলিমিটার বৃষ্টি হলে তাকে মাঝারি, ২৩ থেকে ৪৩ মিলিমিটার বৃষ্টি হলে তাকে মাঝারি ধরনের ভারি, ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টি হলে তাকে ভারি এবং ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টি রেকর্ড হলে তাকে বলা হয়ে থাকে অতি ভারি বৃষ্টিপাত। খবর বিডিনিউজের
পরবর্তী ২৪ ঘণ্টায় সারাদেশের দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়ার আভাস এসেছে আবহাওয়ার পূর্বাভাসে।