বৃক্ষরোপণ প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে সহায়তা করবে

5

আনোয়ারা প্রতিনিধি

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা সম্পাদক ও সরকারের অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এমপি বলেছেন, বৃক্ষরোপণ দেশের প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে সহায়তা করবে। বাংলাদেশ এমনিতেই জলবায়ু পরিবর্তনের হুমকির মুখে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বৃক্ষ রোপণের গুরুত্ব আজ থেকে ৫০ বছর আগে অনুধাবন করেছিলেন। যা আমরা এখন উপলদ্ধি করছি। ১৯৭২ সালে ঢাকার রমনার রেসকোর্স ময়দানে তিনি একটি নারিকেল গাছের চারা রোপণ করেছিলেন। যা এখনো দাঁড়িয়ে আছে।
গতকাল শনিবার দুপুরে ‘সবুজে সাজাই দেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ব্র্যাকের বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী আরো বলেন, এর আগে আমরা প্রত্যেক স্কুলে স্কুলে গাছের চারা পাঠিয়ে দিয়েছি। শিক্ষার্থীরা তোমরা এসব চারা গাছের যতœ করবে। আমরা পৃথিবীতে থাকবো না। তবে যে গাছগুলো আমরা রোপণ করবো সেগুলো যুগ যুগ ধরে রয়ে যাবে। পৃথিবীকে অক্সিজেন দিবে। পরবর্তী প্রজন্মের কাজে লাগবে। জলবায়ু পরিবর্তনের হাত থেকে দেশকে রক্ষা করবে। রাজনৈতিক কর্মী, সরকার এবং মিশনারী সংস্থাগুলো মিলে আমরা এই দেশকে একটি উন্নত, সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশে পরিণত করব।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমনের সভাপতিত্বে ও ব্র্যাক জেলা সমন্বয়ক মো. ইনামুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী মোজাম্মেল হক, পরিষদের ভাইস চেয়ারম্যান এম এ মান্নান মান্না, মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাড. চুমকি চৌধুরী।
ব্র্যাকের পক্ষ থেকে মাইক্রোফাইন্যান্স কর্মসূচির ঊর্র্ধ্বতন পরিচালক অরিঞ্জয় ধর, সহযোগী পরিচালক মো. বেলায়েত হোসেন ও ডেপুটি প্রোগ্রাম হেড মো. আলাউদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি শিক্ষার্থীদের হাতে বিভিন্ন ফলজ ও বনজ গাছের চারা তুলে দেন এবং উপজেলা পরিষদ চত্ত¡রে একটি ফলজ গাছের চারা রোপণ করেন।
উল্লেখ্য, এনজিও সংস্থা ব্র্যাকের পক্ষ থেকে এদিন ’সবুজে সাজাই দেশ’- এই কর্মসূচির আওতায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে ১০ হাজার গাছের চারা বিতরণ করেন। এছাড়া সারাদেশে পরিবেশ রক্ষায় ব্র্যাকের উদ্যোগে ১০ লক্ষ ফলজ, বনজ ও ঔষধি গাছ রোপণের লক্ষ্যমাত্রা রয়েছে বলেও জানান।