বিশ্বকাপে ছেলেদের সমান প্রাইজমানি পাবেন মেয়েরা

4

স্পোর্টস ডেস্ক

ক্রিকেটের পারিশ্রমিকে একটা সময় ছেলেদের সঙ্গে মেয়েদের ব্যবধান ছিল অনেক। বেশ কয়েকটি ক্রিকেট বোর্ড শুরুতে বিষয়টি সমতায় নিয়ে আসে। এবার একই পথে হেঁটেছে আইসিসিও। গত জুলাইয়ে সংস্থাটির বোর্ড সভায় মেয়েদের ক্রিকেট বিশ্বকাপে ছেলেদের সমপরিমাণ প্রাইজমানির প্রস্তাব উঠে। এবার সেটিরই প্রতিফলন ঘটেছে।
গতকাল নিজেদের ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে এবারের নারী বিশ্বকাপে ছেলেদের সমপরিমাণ প্রাইজমানি ঘোষণা করে আইসিসি। বাংলাদেশে আসরটি হওয়ার কথা থাকলেও পরিস্থিতি বিবেচনায় সেটি সরিয়ে নেওয়া হয় আরব আমিরাতে। সেখানে হওয়া এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন ও রানার্সআপ হওয়া দল গতবারের তুলনায় ১৩৪ শতাংশ বেশি প্রাইজমানি পেতে যাচ্ছে।
এবারের চ্যাম্পিয়ন দলের প্রাইজমানি ২.৩৪ মিলিয়ন মার্কিন ডলার। গত আসরে যেটির পরিমাণ ছিল ১ মিলিয়ন ডলার। ফাইনালে হেরে যাওয়া দল পাবে ১.১৭ মিলিয়ন ডলার। গতবার দেওয়া হয়েছে ৫ লাখ ডলার। সেবার ফাইনালে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার কাছে হেরে শিরোপা খোয়াতে হয় প্রোটিয়া নারী দলকে।
সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া দুই দল পাবে ৬ লাখ ৭৫ হাজার ডলার করে। গত বছর যার পরিমাণ ছিল ২ লাখ ১০ হাজার ডলার। এছাড়া গ্রুপপর্বে জয়ী দলগুলো পাবে ৩১ হাজার ১৫৪ ডলার করে। সেমিফাইনালের আগে বিদায় নেওয়া ৬ দলকে সর্বমোট দেওয়া হবে ১.৩৫ মিলিয়ন মার্কিন ডলারের প্রাইজমানি। গ্রুপপর্বে তৃতীয় ও চতুর্থ হওয়া দলগুলো পাবে ২ লাখ ৭০ হাজার ডলার করে। আর পঞ্চম হিসেবে টুর্নামেন্ট শেষ করা দল পাবে ১ লাখ ৩৫ হাজার ডলার।
আগামী অক্টোবর মাসের ৩ তারিখ থেকে শুরু হবে এবারের নারী বিশ্বকাপ। শারজাহতে প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও স্কটল্যান্ড। দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের মোকাবেলা করবে শ্রীলঙ্কা।