বিশ্বকাপের আগে যে দুজনের ওপর নজর বাংলাদেশের

8

স্পোর্টস ডেস্ক

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর এই মেগা টুর্নামেন্টকে সামনে রেখে প্রস্তুতির অংশ হিসেবে শুক্রবার থেকে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ খেলতে নেমেছে বাংলাদেশ। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে চট্টগ্রামে লড়ছে টাইগাররা। পুরো সিরিজেই টিম ম্যানেজমেন্ট থেকে শুরু করে দর্শকদের বাড়তি নজর থাকবে দুই ক্রিকেটারের ওপর।
ইনজুরি কাটিয়ে দীর্ঘ ১৮ মাস পর জাতীয় দলে ফিরেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। এমনকি বেশ ভালোভাবেই টি-টোয়েন্টি বিশ্বকাপের পরিকল্পনায়ও রয়েছেন এই পেস বোলিং অলরাউন্ডার। তবে এই সিরিজেই তার ফিটনেসের অবস্থা বোঝা যাবে। এছাড়া জিম্বাবুয়ের বিপক্ষে শুক্রবার টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেক হয়েছে ওপেনার তানজিদ হাসান তামিমের। বিশ্বকাপে খেলার আগে এই সিরিজে নিজেকে প্রমাণের বড় সুযোগ এই ওপেনারের।
সাইফউদ্দিন এবং তামিম দুজনের জন্যই বড় সুযোগ বলা যেতে পারে এই সিরিজকে। বিশেষত এখনও চোটের কারণে মাঠের বাইরে আছেন সৌম্য সরকার। ওপেনিংয়ে তার বিকল্প হিসেবে তানজিদ তামিম বিশ্বকাপ দলে থাকতে পারেন। সবমিলিয়ে নিজেদের জায়গা পোক্ত করতে দলের হয়ে পারফর্ম করা তাই অনেক জরুরী। সংবাদ সম্মেলনেও বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত সাইফউদ্দিনকে নিয়ে আশার কথা জানিয়েছিলেন।
শান্ত বলেছিলেন, ‘সাইফউদ্দিন অবশ্যই অনেক গুরুত্বপূর্ণ খেলোয়াড়। অনেকদিন পর দলে এসেছে, ওর জন্য ভালো একটা সুযোগ। দলে লোয়ার অর্ডার বা লোয়ার মিডল অর্ডারে যারা ব্যাটিং করে তাসকিন (আহমেদ), তানজিম (হাসান) সাকিব, সাইফউদ্দিন, রিশাদ (হোসেন) এমনকি শরিফুল (ইসলাম); সবাই মোটামুটি ব্যাটিং করতে পারে। কম্বিনেশনের দিক থেকে আমরা ভালো একটা অবস্থানে আছি।’
আগামী ১ জুন থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে। যেখানে গ্রুপ অব ডেথখ্যাত ‘ডি’-তে পড়েছে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল। বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে ৭ জুন, ডালাসের ম্যাচটিতে তাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। যদিও এখনও টাইগাররা বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেনি। ধারণা করা হচ্ছে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ খেলতে দেশ ছাড়ার আগেই স্কোয়াড ঘোষণা করা হতে পারে। তিন ম্যাচের এই টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে আগামী ২১ মে থেকে।