বিদ্যুৎ ও জ্বালানি খাতে ভুয়া প্রযুক্তি বাতিলের দাবিতে পদযাত্রা

2

জীবাশ্ম জ্বালানি মুক্ত জলবায়ু অর্থায়ন এবং ভবিষ্যতের জন্য গ্লোবাল উইক অব অ্যাকশনের উদ্যাপনের অংশ হিসাবে বেসরকারি উন্নয়ন সংস্থা আইএসডিই বাংলাদেশ, ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগর, CLEAN, BWGED এর উদ্যোগে বহদ্দারহাট পুলিশ বক্স চত্ত¡রে ভিন্নধর্মী প্রতিবাদ সমাবেশ ও পদযাত্রার আয়োজন করেন। প্রতিবাদী সমাবেশে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগের সম্ভাব্য ক্ষতিকারক দিক তুলে ধরা, যা পরিবেশ এবং জনমানুষকে অব্যাহতভাবে হুমকির মুখে ফেলে দিচ্ছে। বিক্ষোভকারীরা এলএনজি’র মতো পরিবেশ বিনাশকারী ভুয়া প্রযুক্তিগুলির অবসানের দাবি জানান।
ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডিন্ট ও আইএসডিই বাংলাদেশের নির্বাহী পরিচালক এস এম নাজের হোসাইনের সভাপতিত্বে ও ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগর সভাপতি আবু হানিফ নোমানের সঞ্চালনায় সংহতি জানিয়ে বক্তব্যে ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট ও আইএসডিই বাংলাদেশের নির্বাহী পরিচালক এস এম নাজের হোসাইন বলেন, জীবাশ্ম জ্বালানীতে বিনিয়োগ সম্পর্কিত যে মিথ্যা গল্পগুলো আমাদের চারপাশের ছড়িয়ে আছে সেগুলো আমাদের বদলাতে হবে এবং প্রকৃতপক্ষেই যেন টেকসই ভবিষ্যত বিনির্মাণ হয় সেদিকে মনোনিবেশ করা আবশ্যক। আমাদের সম্মিলিত কণ্ঠস্বরই কেবল এসবের নীতিনির্ধারক এবং অর্থায়নকারী প্রতিষ্ঠানগুলিকে ক্ষতিকারক শিল্প থেকে সরে আসায় বাধ্য করতে সক্ষম।
প্রতিবাদকারীরা দেশি-বিদেশি অর্থায়নে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে এলএনজি ভিত্তিক বিভিন্ন বিদ্যুৎ কেন্দ্র দ্রæত বন্ধ করার দাবি জানান। একইসাথে সরকার এবং দেশি-বিদেশি আর্থিক প্রতিষ্ঠানগুলোকে কার্বন-ধারণ প্রযুক্তি এবং এলএনজির মতো জীবাশ্ম জ্বালানিভিত্তিক প্রযুক্তিগুলোকে বর্জন এবং এর বিকল্প হিসেবে পরিবেশ এবং সমাজ উভয়ের জন্য উপকারী নবায়নযোগ্য শক্তিকে প্রাধান্য দেবার আহবান জানান। পরে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিন করেন। অন্যান্যদের মধ্যে বাংলাদেশ ফুডস অ্যান্ড ভেজিটেবলস এক্সপোর্টাস অ্যাসোসিয়েশনের কেন্দ্রিয় সদস্য মো. সেলিম জাহাঙ্গীর, জেলা সামাজিক উদ্যোক্তা পরিষদের যুগ্ম সম্পাদক মোহাম্মদ জানে আলম, ক্যাব যুব গ্রুপ সদস্য রাসেল উদ্দীন, এমদাদুল হক আয়াজ, সিদরাতুল মুনতাহা, মো. এশরাফুল হক চৌধুরী, রিদওয়ানুল হক, বহদ্দারহাট ব্যবসায়ী ঐক্য পরিষদের সভাপতি ওমর ফারুক ও সদস্য মিজানুর রহমান প্রমুখ বক্তব্য দেন। বিজ্ঞপ্তি