বিদেশে যেতে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন লাগবে না এমডিদের

4

এখন থেকে বিদেশে যাওয়ার ক্ষেত্রে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের (সিইও) বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদন লাগবে না। বাংলাদেশ ব্যাংক মঙ্গলবার এসংক্রান্ত নীতিমালা সংশোধন করে নতুন নির্দেশনা জারি করেছে। আজই তা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান, পরিচালনা পর্ষদ এবং এমডি ও সিইওদের কাছে পাঠানো হয়েছে।
বাংলাদেশ ব্যাংক বলছে, চলতি বছরের মার্চে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এমডি ও সিইওদের দায়দায়িত্ব সম্পর্কিত একটি নীতিমালা জারি করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এমডি ও সিইওদের বিদেশ ভ্রমণের ক্ষেত্রে ১০ কার্যদিবস আগে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদন নিতে হবে। দেশের রাজনৈতিক পটপরিবর্তনের পর বাংলাদেশ ব্যাংকের নেতৃত্বেও বদল আসে। নতুন গভর্নর হিসেবে দায়িত্ব নেন বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর। নতুন গভর্নর দায়িত্ব নেওয়ার পর ব্যাংক খাতের সংস্কারে নানা পদক্ষেপ গ্রহণ শুরু করে বাংলাদেশ ব্যাংক। তারই ধারাবাহিকতায় মঙ্গলবার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এমডি ও সিইওদের বিদেশযাত্রার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদনের শর্তটি প্রত্যাহার করা হয়।
এসংক্রান্ত নতুন নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এমডি ও সিইওরা এখন থেকে পরিচালনা পর্ষদের অনুমোদনক্রমে প্রতিষ্ঠানের নিজস্ব ভ্রমণ নীতিমালা অনুযায়ী বিদেশ ভ্রমণ করতে পারবেন। এ ক্ষেত্রে এমডি বা সিইওর দেশত্যাগের ১০ কার্যদিবস আগে তাঁর অনুপস্থিতিতে যিনি তাঁর দায়িত্বে থাকবেন সেই কর্মকর্তার নাম, পদবি, ফোন নম্বর, মেইল ঠিকানা বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগকে লিখিতভাবে জানাতে হবে।
স¤প্রতি রাজধানীতে বেসরকারি একটি গবেষণা সংস্থা আয়োজিত এক অনুষ্ঠানে ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সভাপতি সেলিম আর এফ হোসেন ব্যাংকিং খাতের সার্বিক পরিস্থিতি তুলে ধরে ক্ষোভ প্রকাশ করেন। তাতে তিনি ব্যাংকের এমডি ও সিইওদের বিদেশ ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অযাচিত হস্তক্ষেপেরও নিন্দা জানান। তিনি বলেন, ব্যাংক খাতের মূল সমস্যাকে পাশ কাটিয়ে বাংলাদেশ ব্যাংক এমন সব নীতি গ্রহণ করেছে বিশ্বের কোনো দেশে এ ধরনের কোনো নজির নেই।
এদিকে গত মার্চে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এমডি ও সিইওদের দায়দায়িত্ব সম্পর্কিত নীতিমালায় বিদেশ ভ্রমণের পূর্বানুমোদনের শর্ত যুক্ত করা হয়। নীতিমালায় এ বিষয়ক ধারায় বলা হয়, বিদেশ ভ্রমণের পূর্বানুমোদনের আবেদনের সঙ্গে বেশ কিছু তথ্য ও কাগজপত্র বাংলাদেশ ব্যাংকে জমা দিতে হবে। এসব তথ্যের মধ্যে রয়েছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের অনুমোদনের সত্যায়িত কপি, প্রস্তাবিত ভ্রমণের সময়, দেশের বাইরে অবস্থানকালীন ঠিকানা, সংশ্লিষ্ট বছরে কতবার বিদেশ ভ্রমণ করেছেন, তার তথ্য ও ভ্রমণ ব্যয়ের উৎস। এসব তথ্যের ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন মিললে তারপরই বিদেশ ভ্রমণের যেতে পারতেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এমডি ও সিইওরা। বিজ্ঞপ্তি