বিএসটিআই চট্টগ্রাম কার্যালয়ে সপ্তাহে ১ দিন অফিস করবো

7

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন, চট্টগ্রাম এবং দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) এর যৌথ উদ্যোগে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে মানসম্মত পণ্যের প্রাপ্তি নিশ্চিতকল্পে বিএসটিআই এর ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা গতকাল সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। চেম্বার সহ-সভাপতি রাইসা মাহবুব এর সভাপতিত্বে প্রধান অতিথি বিএসটিআই’র মহাপরিচালক এস এম ফেরদৌস আলম, বিশেষ অতিথি কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), চট্টগ্রামের সভাপতি এস এম নাজের হোসেন বক্তব্য রাখেন। মতবিনিময় সভায় আলোচনায় অংশ নেন চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ, মাহফুজুল হক শাহ, সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশন’র যুগ্ম সম্পাদক গোলাম রব্বানী ও কাস্টমস বিষয়ক সম্পাদক আশরাফুল হক খান স্বপন, ক্যাব’র সাধারণ সম্পাদক ইকবাল বাহার সাবেরী, বিএসপি ফুড প্রোডাক্টস লি.’র অজিত কুমার দাশ, এমজেএল বাংলাদেশ পিএলসি’র এএসএম সোলায়মান, অরবিস ট্রেডিং ইন্টারন্যাশনাল’র জাফর উল্লাহ, আবুল খায়ের গ্রæপের জহিরুল ইসলাম। এ সময় অন্যদের মধ্যে চেম্বার পরিচালকবৃন্দ মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মোহাম্মদ আদনানুল ইসলাম, আখতার উদ্দিন মাহমুদ ও ওমর মুক্তাদির, বিএসটিআই’র উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দসহ বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী প্রতিনিধিবর্গ উপস্থিত ছিলেন।
বিএসটিআই’র মহাপরিচালক এস এম ফেরদৌস আলম বলেন-ঐতিহাসিকভাবে চট্টগ্রাম ব্যবসা-বাণিজ্যের প্রাণকেন্দ্র। তাই চট্টগ্রামের ব্যবসায়ীদের সাথে আগামীতে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে কিভাবে মানসম্মত পণ্যের প্রাপ্তি নিশ্চিতকরণের লক্ষ্যে স্টেকহোল্ডারদের মতামত জানতে এ সভার আয়োজন করা হয়েছে। আমাদের মাথায় রাখতে হবে মানসম্মত পণ্য যদি বিদেশে রপ্তানি করতে না পারি তাহলে দেশের সুনাম যেমন নষ্ট হবে তেমনি ক্ষতিগ্রস্ত হবে দেশের ব্যবসায়ীগণ। আবার আমদানিকৃত পণ্যের সাথে ভেজাল ও অসাধুতা অবলম্বন করে মানুষের স্বাস্থ্যহানি ও ঝুঁকিপূর্ণ পরিস্থিতির দিকে ঠেলে দেয়া যাবে না। তাই যেকোন পণ্য উৎপাদন ও বাজারজাতকরণে মানের বিষয়টি মাথায় রাখতে হবে। তিনি চট্টগ্রামের ব্যবসায়ীদের পণ্য পরীক্ষণে সময়ক্ষেপন কমিয়ে আনা, চট্টগ্রাম বন্দরে নমুনা সংগ্রহের সময় সকাল ১০টা থেকে বিকেল ৬টা পর্যন্ত, শনিবারও কার্যক্রম চালু রাখার নির্দেশ দেন। একই সাথে সোনালী ব্যাংকের গেটওয়ে ব্যবহার করে নমুনা পরীক্ষার ফি জমাদান এবং মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমেও ফি জমাদান করার বিষয়টি গুরুত্বের সাথে সমাধানের আশ্বাস প্রদান করেন। পাশাপাশি জনবল সংকট নিরসনে লোকবল পদায়ন এবং ব্যবসায়ীদের সমস্যার সমাধানে চট্টগ্রামে নতুন নির্মিত বিএসটিআই ভবনে প্রতি সপ্তাহে ১দিন করে অফিস করার ঘোষণা দেন।
ক্যাব সভাপতি এস এম নাজের হোসেন বলেন-বিএসটিআই জনবান্ধব প্রতিষ্ঠান। এজন্য এখানকার গভর্নিংবডিতে রাখা হয়েছে ব্যবসায়ী ও ভোক্তাসহ বিভিন্ন সেক্টরের প্রতিনিধিদের। তাই আমরা ভোক্তাদের প্রতিনিধি হিসেবে এবং জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে বিএসটিআই’র সাথে কাজ করে যাচ্ছি। এক্ষেত্রে বিএসটিআই এর সক্ষমতা বাড়াতে হবে, বাড়াতে হবে ল্যাব সুবিধা। যাতে করে চট্টগ্রামের ব্যবসায়ীদের যেন চট্টগ্রাম থেকে নমুনা পরীক্ষার জন্য ঢাকায় যেতে না হয়। কারণ ব্যবসায়ীদের কস্ট অব ডুয়িং বিজনেস বেড়ে গেলে তার চাপ পড়বে ভোক্তাদের উপর। তিনি ব্যবসায়ীদের বিভিন্ন অভিযোগ ও তার প্রতিকার দ্রæতকরণের উপর গুরুত্বারোপ করেন।
চেম্বার সহ-সভাপতি রাইসা মাহবুব বলেন-ব্যবসায়ীদের সততা নিয়ে কাজ করতে হবে। গুটি কয়েক অসাধু ব্যবসায়ীদের দায়ভার সকলে বহন করবে না। আমাদের স্বাস্থ্য ঝুঁকি যাতে না বাড়ে তা মাথায় নিয়ে ব্যবসা পরিচালনা করতে হবে। একই সাথে কস্ট অব ডুয়িং বিজনেস কমানোর জন্য এশিয়ান দেশগুলোর মধ্যে কমন টেস্টিং সুবিধা বাড়ানোর জন্য মহাপরিচালকের দৃষ্টি আকর্ষণ করেন তিনি। এছাড়াও ট্রেড ফ্যাসিলিটেশন এর অংশহিসেবে পণ্যের গুণগতমান বজায় রেখে কিভাবে বিদেশে রপ্তানি বাড়ানো যায় তা উদ্যোক্তাদের জানানোর জন্য চিটাগাং চেম্বারের সাথে যৌথভাবে নলেজ শেয়ারিং ও প্রশিক্ষণের উপর গুরুত্বারোপ করেন চেম্বার সহ-সভাপতি।
বক্তারা বলেন-দ্রুত জনবল সংকট নিরসন, ল্যাব ফ্যাসিলিটি আধুনিকায়ন, চট্টগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ল্যাবগুলোর সাথে সমন্বয় করা, দ্রæত ছাড়পত্র প্রদান করা, নমুনা পরীক্ষার সময় কমানো, ক্ষেত্রবিশেষে বিএসটিআই’র ছাড়পত্র কাস্টমস কর্তৃপক্ষ কর্তৃক গ্রহণ না করা, শনিবারও নমুনা সংগ্রহ এবং ফি জমাদান চালু রাখা, বন্দরভিত্তিক পণ্যগুলোর নমুনা পরীক্ষা জরুরীভিত্তিতে রাখার উপর মতামত তুলে ধরেন তারা। খবর বিজ্ঞপ্তির