বান্দরবানে প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে মানববন্ধন

3

নিজস্ব প্রতিবেদক

বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগে বান্দরবানের গোয়ালিয়া খোলা এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাধন চন্দ্র সুশীলের পদত্যাগের দাবিতে মানববন্ধন করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থী, অভিভাবক, এলাকাবাসীসহ বিদ্যালয়ের শিক্ষক, বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ। গতকাল শনিবার দুপুর ১২টায় প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে মানববন্ধন করে তারা। এ সময় স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে বিদ্যালয় প্রাঙ্গণ।
মানববন্ধনে শিক্ষার্থীরা প্রধান শিক্ষক সাধন চন্দ্র সুশীলের পদত্যাগের জন্য ৪৮ ঘন্টার আল্টিমেটাম দেন। সে সাথে আজ (রবিবার) জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা বরাবর স্মারকলিপি দেওয়ার ঘোষণা দেন।
বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বলেন, সাধন চন্দ্র সুশীল বাণিজ্যের মাধ্যমে বিদ্যালয়ে শিক্ষক ও কর্মচারী নিয়োগ দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। এমনকি এসএসসির টেস্ট পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদের কাছ থেকে পরীক্ষার সুযোগ করে দেয়ার কথা বলেও হাজার হাজার টাকা হাতিয়ে নেন। এসব ছাড়াও তার বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। বিদ্যালয়ে যাবতীয় আয় ব্যাংকের মাধ্যমে লেনদেন না করে লাখ লাখ টাকা নিজের পকেটে নিয়েছে। মোটা অংকের টাকার বিনিময়ে, স্বীকৃতি না পাওয়া বিদ্যালয়ের শিক্ষার্থীদের ৮ম ও ৯ম শ্রেণিতে রেজিস্ট্রেশন করেছেন তিনি।
মানববন্ধনে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক শাহাব উদ্দিন চৌধুরী বলেন, সম্পূর্ণ অফিসের আয়-ব্যয়সহ যাবতীয় কাজ তিনি একা করতেন, যাতে সাধারণ শিক্ষক তার দুর্নীতি সম্পর্কে জানতে না পারে। যারাই তার দুর্নীতির বিষয়ে প্রশ্ন তুলতেন, তাদেরকে নানাভাবে হয়রানি করতেন তিনি।
অভিভাবক আবুল কাশেম বলেন, এই প্রধান শিক্ষক বিভিন্ন নেতার বল দেখিয়ে ইচ্ছেমত কমিটি গঠন করে দুর্নীতি করতেন। এমনও অভিযোগ রয়েছে, সরকারি বিভিন্ন অনুদানের অর্থ মেরে খাওয়া সহ সার্টিফিকেট ব্যবসা পর্যন্ত করেছেন তিনি। বোর্ডের শর্তের বাইরেও রশিদ বহির্ভ‚ত রেজিস্ট্রেশন ও ফরম ফিলাপে অতিরিক্ত অর্থ আদায়েরও অভিযোগ আছে তাঁর বিরুদ্ধে।
স্কুলের প্রাক্তন ছাত্র অ্যাডভোকেট আনোয়ার হোসেন বলেন, নানা অনিয়ম ও দুর্নীতির কথা শোনার পরেও বিভিন্ন মহল বা ক্ষমতাবান ব্যক্তিদের কারণে কোন আন্দোলন করতে পারেনি এলাকাবাসী। এখনই সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন শিক্ষার্থীদের সাথে আমরাও একাত্মতা প্রকাশসহ এই প্রধান শিক্ষকের পদত্যাগের দাবি জানাচ্ছি।
মানববন্ধনে শিক্ষার্থীরা স্বাধীনভাবে পড়ালেখা নিশ্চিত করতে এই দুর্নীতিবাজ প্রধান শিক্ষক সাধন চন্দ্র সুশীলের পদত্যাগের দাবি জানান। বিজ্ঞপ্তি