বাইডেন সরে দাঁড়ালে কে হবেন ডেমোক্র্যাট প্রার্থী?

3

আন্তর্জাতিক ডেস্ক

প্রেসিডেন্ট নির্বাচন থেকে জো বাইডেন সরে দাঁড়ালে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এই বিষয় নিয়ে আলোচনা সম্পর্কে অবগত বাইডেনের প্রচার শিবির, হোয়াইট হাউজ ও ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির সাতটি সিনিয়র সূত্র ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে এমন আভাস দিয়েছে।
সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান দলের প্রতিদ্ব›দ্বী প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে গত সপ্তাহে বিতর্কে বাইডেনের পারফরম্যান্স ডেমোক্র্যাট শিবিরে উদ্বেগের জন্ম দিয়েছে। বিতর্কে তার কথার খেই হারিয়ে ফেলা এবং অনেক সময় বক্তব্য অসংগত ছিল। ফলে শঙ্কা ছড়িয়েছে, বাইডেন হয়তো দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার মতো শারীরিকভাবে সক্ষম না। তাকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর আহŸানও জোরালো হয়েছে।
সূত্রগুলো বলেছে, কয়েকজন প্রভাবশালী ডেমোক্র্যাট বাইডেনের বিকল্প হিসেবে কমলা হ্যারিসকে বাদ দিয়ে ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাটিক গভর্নর গ্যাভিন নিউসম, মিশিগানের গ্রেচেন হুইটমার ও পেনসিলভানিয়ার জোশ শ্যাপিরোর কথা তুলে ধরছেন। কিন্তু হ্যারিসকে পাশ কাটিয়ে যাওয়া প্রায় অসম্ভব।
সূত্রমতে, দলের প্রার্থী হিসেবে মনোনীত হলে ৫৯ বছর বয়সী হ্যারি বাইডেনের প্রচার শিবিরের সংগৃহীত তহবিল ও প্রচারের অবকাঠামো পেয়ে যাবেন। যেসব বিকল্প প্রার্থীর কথা উঠে আসছে তাদের মধ্যে সর্বোচ্চ পদে রয়েছেন তিনি। এছাড়া জনমত জরিপ অনুসারে, ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা যেতে পারে তাদের তালিকার শীর্ষে রয়েছেন তিনি ।
মঙ্গলবার (২ জুলাই) প্রকাশিত রয়টার্স/ইপসোস জরিপের ফল অনুসারে, ট্রাম্পের চেয়ে এক পয়েন্ট শতাংশ পিছিয়ে রয়েছে হ্যারিস। জরিপে মার্জিন এরর সাড়ে তিন শতাংশ পয়েন্ট। যা দেখিয়ে দিচ্ছে, তিনি প্রায় বাইডেনের মতোই শক্তিশালী।
ইতোমধ্যে তিনি প্রেসিডেন্ট কার্যালয়ের জন্য নিরীক্ষায় পাস করেছেন এবং রিপাবলিকানদের কঠোর অনুসন্ধানও উতরে গেছেন। মার্কিন প্রতিনিধি পরিষদের সদস্য জিম ক্লিবার্ন, ২০২০ সালে বাইডেনের নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। তিনি বলেছেন, বাইডেন সরে দাঁড়ালে ডেমোক্র্যাট মনোনীত প্রার্থী হিসেবে হ্যারিসকে তিনি সমর্থন দেবেন।