বাংলাদেশ থেকে বিশ্বকাপ সরলেও প্রস্তুতিতে ক্ষতি হচ্ছে না মেয়েদের

2

ক্রিকেটার ও দল সংশ্লিষ্ট সবার মধ্যেই একটা উচ্ছ্বাস কাজ করছিল। কেননা এবার নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ছিল বাংলাদেশে। কিন্তু শেষ অবধি সেটা না হওয়ায় স্বাভাবিকভাবেই এখন অনেকের মধ্যে হতাশা কাজ করছে। রাজনৈতিক পটপরিবর্তন ও এজন্য হওয়া সহিংসতার পর বিশ্বকাপ সরানো হয়েছে বাংলাদেশ থেকে। ম্যাচগুলো হবে সংযুক্ত আরব আমিরাতে। তবে ভেন্যু বদলালেও প্রস্তুতি কোনো ঘাটতি হচ্ছে না বলে জানিয়েছেন বিসিবির নারী উইংয়ের অপারেশন্স হেড হাবিবুল বাশার সুমন।
তিনি বলেন, ‘প্রস্তুতির ক্ষতি খুব একটা হচ্ছে না। আমরা বিশ্বকাপকে ধরেই প্রস্তুতি নিচ্ছিলাম। মেয়েদের ওয়ান টু ওয়ান অনুশীলনের ব্যবস্থা করে দেওয়া হয়েছিল। আমাদের স্থানীয় কোচরা ছিলেন। কোচিং স্টাফ চলে এসেছে। এনসিএলটা আমাদের প্রস্তুতির অংশ।’ ‘তারপর আমরা শ্রীলঙ্কাতে ‘এ’ দল পাঠাব। সেটাও আমাদের প্রস্তুতির অংশ। বিশ্বকাপ না হওয়ায় যেটা হলো, সবারই ইচ্ছা থাকে ঘরের মাঠে বিশ্বকাপ খেলার। মেয়েদের অনেকেরই সে স্বপ্ন ছিল। এ জন্য ওরা একটু হতাশ। আমরা অবশ্যই ঘরের মাঠের কন্ডিশন মিস করব।’ বিসিবিতেও এসেছে বড় রদবদল।
নাজমুল হাসান পাপনকে সরিয়ে সভাপতি করা হয়েছে সাবেক অধিনায়ক ফারুক আহমেদকে। তিনিই প্রথম সাবেক ক্রিকেটার হিসেবে এই দায়িত্ব নিয়েছেন। তাকে নিয়েও নিজের ভাবনা জানিয়েছেন সাবেক অধিনায়ক বাশার। তিনি বলেন, ‘ফারুক ভাইয়ের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, তিনি ভেতর-বাহির দুটিই জানেন। ক্রিকেটটা খেলেছেন। নির্বাচক হিসেবে কাজ করেছেন। বোর্ডের সঙ্গেও কাজ করেছেন। পরে অনেক কিছু দেখেছেন। তিনি ভেতর-বাহিরের সবকিছু জানেন। এটা অনেক বড় সুবিধা।’