বাংলাদেশি শিক্ষার্থীরা যে ১০ দেশে অল্প খরচে পড়তে পারেন

4

পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের এই মূল ধাপে ব্যক্তিগত তথ্য দেওয়ার প্রয়োজন হবে। এখানে মাতৃভাষা ও পরীক্ষা দেওয়ার উদ্দেশ্য যোগ করতে হয়। অতঃপর সংযুক্তি হিসেবে আপলোডের জন্য প্রস্তুত রাখতে হবে পাসপোর্ট বা এনআইডি কার্ডের স্ক্যান কপি। পাসপোর্টের ক্ষেত্রে মেয়াদোত্তীর্ণ হওয়ার তারিখ যদি কাছাকাছি থাকে, তবে আইইএলটিএসে নিবন্ধনের আগেই নবায়ন করে নেওয়া আবশ্যক।
রিভিউ সেকশন: এ পর্যায়ে পরীক্ষার তারিখ, পাসপোর্ট ও ব্যক্তিগত তথ্য সূ²ভাবে যাচাই করতে হয়। কোনো ভুল হলে এটিই সংশোধন করার সঠিক ধাপ।
নিবন্ধন ফি পরিশোধ: এখানে প্রার্থী তাৎক্ষণিকভাবে কিংবা পরবর্তী অন্য যেকোনো সময় ফি পরিশোধ করতে পারেন। ঘরে বসেই ফি পরিশোধের জন্য রয়েছে কার্ড ও মোবাইল ব্যাংকিংয়ের মতো অনলাইন পেমেন্ট সিস্টেম। এগুলোর মধ্য থেকে সুবিধাজনক উপায়টি নির্বাচন করে তার যাবতীয় বিবরণ উল্লেখ করতে হবে। ফি সফলভাবে পরিশোধ করা হলে প্রার্থীর ই-মেইল ঠিকানায় ব্রিটিশ কাউন্সিল থেকে একটি নিশ্চিতকরণ ই-মেইল পাঠানো হবে। অ্যাকাউন্ট তৈরি: আইডিপির ক্ষেত্রে প্রথমে লিংকে গিয়ে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। অনলাইনে যেকোনো সাধারণ অ্যাকাউন্ট খোলার মতোই এখানেও নাম, জন্মতারিখ, ই-মেইল ঠিকানা ও পাসওয়ার্ডের প্রয়োজন হবে।
পরীক্ষার ধরন ও তারিখ নির্ধারণ: ই-মেইল ও পাসওয়ার্ড দিয়ে লগইনের পর লিংক থেকে যেতে হবে স্ক্রিনের ওপরে ডান দিকের ‘বুক নাউ’ অপশনে। এর মাধ্যমে শুরু হবে আইইএলটিএস সেশন খোঁজার জন্য প্রাথমিক প্রক্রিয়া, যেটি চারটি সাবসেকশন নিয়ে গঠিত।
প্রথমে টাইপ সাবসেকশন থেকে একাডেমিক বা জিটি থেকে যেকোনো একটি নির্বাচন করতে হবে। তারপরের স্ক্রিনটি হচ্ছে টেস্ট ফরম্যাটের, যেখানে কাগুজে বা কম্পিউটার টেস্ট থেকে যেকোনো একটি বেছে নিতে হবে। এরপরের স্ক্রিনে ড্রপ ডাউন লিস্ট থেকে দেশ ও শহরের নাম ঠিক করে দিতে হবে। সব শেষের স্ক্রিনে টেস্ট ডেট বাছাইয়ের পর যেতে হবে ‘ফাইন্ড সেশন’-এ।
নির্দিষ্ট ভেন্যুতে আইইএলটিএস সেশন নির্বাচন: ‘ফাইন্ড সেশন’ অপশনটি বাছাই করা তারিখের ভেন্যুসহ বিভিন্ন সময়ের টেস্টগুলো দেখাবে। সেখান থেকে উপযুক্ত সেশনটিতে ক্লিক করার পর শুরু হবে নিবন্ধনের চূড়ান্ত পর্যায়। এটি পাঁচটি অংশে বিভক্ত: সিলেক্ট টেস্ট ডেট, অ্যাকাউন্ট, রিভিউ, কমপ্লিট পেমেন্ট ও ফাইনালাইজ বুকিং। পরীক্ষার সময় নির্ধারণ: মূল সেশন লিস্টে তারিখ, সময় ও ভেন্যু সবই উল্লেখ করা থাকে। সিলেক্ট টেস্ট ডেট সাবসেকশনটিতে পৃথকভাবে শুধু সময় পরিবর্তনের সুযোগ থাকে।
অ্যাকাউন্ট ও রিভিউ: এ অংশে ব্যক্তিগত বিবরণ ও পাসপোর্টের স্ক্যান কপি আপলোড করতে হয়। রিভিউ অংশে এতক্ষণ পর্যন্ত সরবরাহ করা যাবতীয় তথ্য আবার একনজরে প্রদর্শিত হয়। এ পর্যায়ে প্রয়োজনীয় পরিবর্তন বা কোনো ভুল থাকলে তা সংশোধন করা যায়।
পরীক্ষার ফি পরিশোধ: নিবন্ধনের শেষ সেকশনটি অনলাইন পরিশোধের জন্য। এর মাধ্যমে একটি পরীক্ষা চূড়ান্ত করা হয়। ফি সফলভাবে পরিশোধের ভিত্তিতে পরীক্ষার যাবতীয় তথ্যসহ একটি ই-মেইল প্রদানের মাধ্যমে নিবন্ধনের প্রক্রিয়া শেষ হয়।