বাংলাদেশি পাসপোর্টের জন্য আবেদন হামজার

1

বাংলাদেশ জাতীয় দলে খেলতে একে একে সব কিছুই করছেন ইংল্যান্ড প্রবাসী ফুটবলার হামজা দেওয়ান চৌধুরি। লেস্টার সিটিতে খেলা বাংলাদেশী বংশোদ্ভূত এই ফুটবলার ইতোমধ্যেই পাসপোর্টের জন্য আবেদন করেছেন। বাংলাদেশের পাসপোর্ট হাতে পেলে হামজার জাতীয় দলের হয়ে সময়ের ব্যপার মাত্র। কিছু আনুষ্ঠানিকতা সম্পন্ন হলেই জাতীয় দলে দেখা যাবে তাকে।
গেল মাসের মাঝামাঝি সময়ে বাংলাদেশের পাসপোর্টের জন্য আবেদন করতে গিয়ে জটিলতায় পড়েন হামজা। এবার কেটে গেছে সব সমস্যা। ইংল্যান্ডের বাংলাদেশি দূতাবাসে সব প্রক্রিয়া মেনে পাসপোর্টের জন্য আবেদন করেছেন তিনি। একটি নির্ধারিত প্রক্রিয়া শেষে এই পাসপোর্ট হামজার হাতে পেতে মাসখানেক সময় লাগবে বলে আশা প্রকাশ করছে বাফুফে।
বাফুফের সাধারণ সম্পাদক তুষার বলেন, ‘হামজা বাংলাদেশ হাইকমিশন লন্ডনে আবেদনপত্র জমা দিয়েছে। প্রসেস শুরু হয়েছে। তার দ্বৈত নাগরিকত্বের জন্য আমরা আবেদন করেছি, আবেদন যাবে পাসপোর্ট অফিসে। সেখান থেকে ওরা এসবিতে পাঠাবে। এসবি থেকে রিপোর্ট পাসপোর্ট অফিস পাঠালে এই প্রক্রিয়া বাংলাদেশ থেকে সম্পন্ন হবে। এবং পাসপোর্ট আমরা কিন্তু বাংলাদেশ থেকে নিতে পারব না। এটা আবার যাবে লন্ডনে বাংলাদেশ দূতাবাসে। এগুলোর জন্য একমাস সময় লাগবে।’