বাঁশখালীর সাবেক মেয়রের বিরুদ্ধে দুদকের মামলা

7

নিজস্ব প্রতিবেদক

বাঁশখালী পৌরসভার তহবিল থেকে ১৬ লাখ টাকা আত্মসাৎ করার অভিযোগে সাবেক পৌর মেয়র সেলিমুল হক চৌধুরী বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বৃহস্পতিবার দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর সহকারী পরিচালক মো. আব্দুল মালেক বাদী হয়ে মামলাটি দায়ের করেন।
দুদক সমন্বিত চট্টগ্রাম জেলা কার্যালয়-২ এর উপ-পরিচালক আতিকুল আলম জানান, পৌরসভার তহবিল থেকে ১৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগে সাবেক মেয়রের বিরুদ্ধে মামলা হয়েছে।
মামলার এজাহারে উল্লেখ করা হয়, ২০১৭ সালে ঠিকাদারের মাধ্যমে চারটি দোকান নির্মাণ করে বাঁশখালী পৌরসভা। পরবর্তীতে তৎকালীন পৌর মেয়র সেলিমুল হক চৌধুরী কোনও ধরনের বিজ্ঞপ্তি প্রকাশ ও কমিটি না করে নিজ ক্ষমতাবলে এসব দোকান বরাদ্দ প্রদান করেন। চারটি দোকান বরাদ্দ দিতে তিনি ভাড়াটিয়াদের থেকে আন-রেজিস্ট্রি স্ট্যাম্পের মাধ্যমে অগ্রিম ৯ লাখ টাকা আদায় করেন। তবে এসব টাকা পৌরসভার তহবিলে বা সরকারি কোষাগারে জমা করেননি। অর্থাৎ পৌরসভার তহবিলে নির্মিত চারটি দোকান বরাদ্দ দিয়ে ৯ লাখ টাকা আত্মসাৎ করেন সেলিমুল হক। এ ছাড়া ২০২৩ সালে পৌরসভার আর্থিক হিসাব থেকে সাত লাখ টাকা একক স্বাক্ষরে উত্তোলন করেন তিনি। এসব টাকা উত্তোলনের জন্য পৌরসভার অনুমোদন নেয়া হয়নি এবং পৌরসভার হিসাব শাখায় এ টাকা ব্যয় সংক্রান্ত কোনও তথ্য পাওয়া যায়নি। দায়িত্ব পালনকালে অসাধু ও অপরাধমূলক প্রক্রিয়ায় প্রতারণার মাধ্যমে বিশ্বাস ভঙ্গ করে পৌরসভার তহবিল থেকে ১৬ লাখ টাকা আত্মসাৎ করেন সাবেক মেয়র সেলিমুল হক চৌধুরী। এ কারণে দÐবিধি’র ৪২০ ও ৪০৯ তৎসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় মামলাটি করা হয়েছে। মামলার তদন্তকালে অন্য কারও সংশ্লিষ্টতা পাওয়া গেলে তা আমলে নেয়া হবে।