বন্দরের সাবেক চেয়ারম্যান নৌবাহিনী থেকে অবসরে

5

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম বন্দরের সদ্য বিদায়ী চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েলকে নৌবাহিনী থেকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। গত সোমবার (১৯ আগস্ট) তাকে বাহিনী থেকে চাকুরিচ্যুত করা হয়।
তার বিরুদ্ধে দুর্নীতি, জোরপূর্বক গুম এবং হত্যাসহ বিভিন্ন অভিযোগ ওঠার পর নৌবাহিনী এই ব্যবস্থা নিয়েছে বলে জানা যায়।
এর আগে তাকে চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। গত ৭ আগস্ট সেখান থেকে নৌবাহিনীর ট্রেনিং এন্ড ডকট্রিনের কমান্ডার হিসেবে বদলি করা হয়েছে।
নৌবাহিনী সূত্রেমতে, ২০২২ সালের ২২ ফেব্রুয়ারি মোহাম্মদ সোহায়েল কমোডোর থেকে রিয়ার অ্যাডমিরাল হিসেবে পদোন্নতি পান। অভিযোগ রয়েছে, কোন জাহাজ বা ঘাঁটি কমান্ড কিংবা গুরুত্বপূর্ণ সামরিক কোর্স না করেই সাবেক প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠজন হিসেবে রিয়ার এডমিরাল পদে পদোন্নতি পান তিনি। শুধু তাই নয়, অভিযুক্ত এই কর্মকর্তা চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান থাকাকালে গত বছর শুদ্ধাচার পুরস্কারেও ভ‚ষিত হয়েছিলেন।
উল্লেখ্য, এর আগে তিনি ২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি থেকে পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ছিলেন। এরপর গত ২০২৩ সালের ১২ এপ্রিল চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। উল্লেখিত সময়ে তিনি দুই বন্দরের চেয়ারম্যান থাকাকালে কয়েক শত কোটি টাকার দুর্নীতি করেছেন বলে অভিযোগ রয়েছে।
এছাড়া ২০১০ সাল থেকে পরবর্তী দুই বছর মোহাম্মদ সোহায়েল র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের ডিরেক্টর ছিলেন। এ সময় তার বিরুদ্ধে জোরপূর্বক গুম এবং হত্যাসহ বিভিন্ন অভিযোগে জড়িত থাকার অভিযোগ ওঠে।