ফের সহযোগিতার আশ্বাস জাতিসংঘের

3

পূর্বদেশ ডেস্ক

আওয়ামী লীগ সরকারের পতনের পর দায়িত্বগ্রহণ করা অন্তর্বর্তীকালীন সরকারকে আবারও সহযোগিতার আশ্বাস দিয়েছে জাতিসংঘ। গতকাল সোমবার দুপুরে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইসের সঙ্গে এক বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনার কথা জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল জাহাঙ্গীর আলম চৌধুরী। খবর বিডিনিউজের।
বৈঠকের পর সাংবাদিকদের তিনি বলেন, আমাদের এই পরিস্থিতিতে তারা কী ধরনের সাহায্য ও সহযোগিতা করতে পারেন এ ব্যাপারে আমাদের আলোচনা হয়েছে। উনারা সাহায্য সহযোগিতা করতে চায় এবং কোন কোন সেক্টরে করতে চায়, সেইসঙ্গে আমরা কোন কোন সেক্টরে সাহায্য সহযোগিতা চাচ্ছি, সে ব্যাপারেও কথা হয়েছে।
সরকার পতনের পর গত ৮ অগাস্ট অন্তর্বর্তী সরকার শপথ নিলে পরদিন এ সরকারকে জাতিসংঘের সমর্থন দেওয়ার কথা জানান গোয়েন লুইস। জাতিসংঘের তরফ থেকে অন্তর্বর্তী সরকারকে সহযোগিতারও আশ্বাস দেন তিনি।
কোটা সংস্কার থেকে সরকার পতনের আন্দোলনে সহিংসতার তদন্ত করতেও সহযোগিতার কথা জানিয়েছে জাতিসংঘ। বিষয়টি নিয়ে কাজ করতে সংস্থাটির স্বাধীন তদন্ত কমিশন বা ‘ফ্যাক্ট ফাইন্ডিং মিশন’ ঢাকায় আসার কথা রয়েছে।
জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইসের সঙ্গে রোহিঙ্গা সমস্যা নিয়েও কথা হয়েছে বলে জানান স্বরাষ্ট্র উপদেষ্টা জাহাঙ্গীর আলম।
মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠন হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছিলেন অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন। তবে এক সপ্তাহ পর তাকে এ দায়িত্ব তাকে থেকে সরিয়ে উপদেষ্টা নিয়োগ করা হয় জাহাঙ্গীর আলম চৌধুরীকে। পাশাপাশি তাকে কৃষি মন্ত্রণালয়েরও দায়িত্ব দিয়েছেন ইউনূস।
দুই মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেও এখন কোনটিকে বেশি গুরুত্ব দিচ্ছেন, এ প্রশ্নে সোমবার স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, আইনকৃঙ্খলার বিষয়টি আমি সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি।
কৃষি মন্ত্রণালয়ের বিষয়ে তিনি বলেন, কীভাবে উৎপাদন বাড়িয়ে সাধারণ মানুষের নাগালে খাবার পৌঁছে দেওয়া যায়, সে বিষয়টিও গুরুত্বের মধ্যে রয়েছে।