ফেব্রিক্সের ঘোষণায় এল ১১ হাজার লিটার বিদেশি মদ

6

নিজস্ব প্রতিবেদক

চীন থেকে ফেব্রিক্স ঘোষণায় চট্টগ্রাম বন্দরে এল বিদেশি মদভর্তি একটি কন্টেইনার। পণ্যভর্তি এই কন্টেইনার পরীক্ষা করে ১১ হাজার ৬৭৬ লিটার বিদেশি মদ জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ। গত বুধবার (৪ সেপ্টেম্বর) রাতে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে রিস্ক ম্যানেজমেন্টের মাধ্যমে কাস্টমস হাউস, চট্টগ্রামের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্স (এআইআর) টিম চট্টগ্রাম বন্দরের এনসিটি ইয়ার্ড থেকে চালানটি আটক করে। চালানটিতে ১১টি বিদেশি ব্র্যান্ডের মদ পাওয়া যায়। শুল্ক কর্মকর্তারা জানিয়েছেন, আটককৃত মদের মূল্য দুই কোটি টাকা। এতে ১২ কোটি টাকার রাজস্ব ফাঁকি দেয়ার চেষ্টা করা হয়েছে।
চট্টগ্রাম কাস্টমসের তথ্যমতে, ফেব্রিক্স ঘোষণায় নারায়ণগঞ্জের আদমজি ইপিজেডের সুপ্রিম স্মার্ট ওয়্যার লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের নামে মদের এই চালান এসেছে। আর চালানটি খালাসের দায়িত্বে ছিল চট্টগ্রামের সিঅ্যান্ডএফ এজেন্ট-হাফেজ ট্রেডিং প্রাইভেট লিমিটেড। কন্টেইনারটিতে ১ হাজার ১১৪ কার্টনে ১২ হাজার ১৬৮ বোতলে ১১ বিদেশি ব্র্যান্ডের ১১ হাজার ৬৭৬ লিটার ওয়াইন, হুইস্কি ও ভদকা পাওয়া গেছে। যার শুল্কায়নযোগ্য মূল্য ২ কোটি টাকা আর এর বিপরীতে রাজস্বের পরিমাণ প্রায় ১২ কোটি টাকা।
দোষী ব্যক্তিদের চিহ্নিত করে কাস্টমস আইন, ২০২৩ এবং প্রচলিত অন্যান্য আইন ও বিধি অনুযায়ী কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণের কার্যক্রম চলমান রয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম কাস্টম হাউসের ডেপুটি কমিশনার মোহাম্মদ সাইদুল ইসলাম। তিনি বলেন, গত ২৭ জুন ওয়াটার পিউরিফায়ার মেশিনের ঘোষণায় আনা ৫০ লাখ শলাকা সিগারেট আটক করেছিল এআইআর শাখার চৌকস টিম। সেই ধারাবাহিকতায় এবারও মিথ্যা ঘোষণায় আনা মদের চালান আটক করে সরকারি রাজস্ব সুরক্ষিত করা হলো।