প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করার আহবান সনাক-টিআইবির

2

ওয়াইডব্লিউসিএ চট্টগ্রামের আয়োজনে ৫ জুন সচেতন নাগরিক কমিটি (সনাক) – টিআইবি চট্টগ্রাম এবং বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)’র সহযোগিতায় ভূমির অবক্ষয় ও মরুকরণ রোধে চাই কার্যকর অংশগ্রহণ শীর্ষক আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সনাক-টিআইবি চট্টগ্রাম এর ইন্টার্ন সদস্য মোঃ খাইরুল ইসলাম এর সঞ্চালনায় এবং ওয়াইডব্লিউসিএ চট্টগ্রামের সহ-সাধারণ সম্পাদক সোনিয়া ডি কস্টার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে সনাক-টিআইবি চট্টগ্রাম এর সহ-সভাপতি জেসমিন সুলতানা পারু ও সদস্য রওশন আরা চৌধুরী। পাশাপাশি অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো: ইসমাইল হোসেন। অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ সংবিধানের ১৮ক অনুচ্ছেদ অনুযায়ী, জীব-বৈচিত্র্য এবং পরিবেশ সংরক্ষণ ও উন্নয়নে সুনির্দিষ্ট সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। বিশ্বের প্রথম দেশ হিসেবে ২০০২ সালে বাংলাদেশ পলিথিন শপিং ব্যাগ নিষিদ্ধ হলেও পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫” – এ সিঙ্গেল ইউজ প্লাস্টিক ও লেমিনেটেড প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ না হওয়ার ফলে প্লাস্টিক দূষণ অব্যাহত থাকায় উদ্বেগ প্রকাশ করেছে সনাক-টিআইবি, চট্টগ্রাম এর নেতৃবৃন্দ।
বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) চট্টগ্রামের কোর্ডিনেটর মনিরা পারভীন প্লাস্টিক এর ব্যবহার রোধ বিষয়ক ভিডিও চিত্র প্রদর্শন করেন এবং একবার ব্যবহৃত প্লাস্টিক বর্জনের আহবান জানান। পাশাপাশি ইপসা, ঘাসফুল সহ অন্যন্য সংগঠনের প্রতিনিধিগণ পরিবেশ সংরক্ষণে নিজেদের সচেতন হওয়ার জন্য অনুরোধ জানান।
সনাক-টিআইবি, চট্টগ্রামের নেতৃবৃন্দ বলেন, সম্প্রতি বাংলাদেশ সরকার প্লাস্টিক দূষণ মোকাবেলায় বিশ^ ব্যাংক প্রণীত একটি অ্যাকশন প্ল্যান নীতিগতভাবে গ্রহণের পাশাপাশি জেলা কার্যালয় ও প্রতিষ্ঠানসমূহে সিঙ্গেল ইউজ প্লাস্টিক’’ ব্যবহার বর্জনের যে নির্দেশনা প্রদান করেছে, তা যেন শুধু কাগজে-কলমে সীমাবদ্ধ না থাকে, সে ব্যাপারে সংশ্লিষ্টদের আন্তরিক হওয়ার অনুরোধ জানান। একইসঙ্গে প্লাস্টিক দূষণ মোকাবেলায় গৃহীত সকল কর্মকান্ডে সাধারণ জনগণসহ সংশ্লিষ্ট সকল অংশীজনের অর্থবহ সচেতনতা ও কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। পাশাপাশি প্লাস্টিক দূষণ রোধে ব্যবহৃত তহবিলসহ সার্বিকভাবে পরিবেশ সুরক্ষা কার্যক্রম বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। সর্বোপরি, আইন ভঙ্গকারী এবং প্লাস্টিক দূষণের সঙ্গে জড়িত ব্যক্তি, প্রতিষ্ঠান ও প্রকল্পের কার্যকর জবাবদিহি নিশ্চিত করার জন্য সনাক- টিআইবি জোর দাবি জানান।
উল্লেখ্য, ৫ জুন ওয়াইডব্লিউসিএ চট্টগ্রামের আয়োজনে সচেতন নাগরিক কমিটি (সনাক) – টিআইবি চট্টগ্রাম এবং বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)’র সহযোগিতায় ওয়াইডব্লিউসিএ বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে অতিথিরা বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
বিকাল ৪টায় সনাক-টিআইবি চট্টগ্রামের আয়োজনে চট্টগ্রাম প্রেসক্লাবে মানবন্ধন অনুষ্ঠিত হওয়ার কর্মসূচী রয়েছে যেখানে চট্টগ্রামের বিভিন্ন সিভিল সোসাইটি সংস্থা ও উন্নয়ন সংঘঠন সমূহ অংশগ্রহণ করার কথা রয়েছে। বিজ্ঞপ্তি