প্রেস ক্লাবে হামলার ঘটনায় ৩৫ জনের বিরুদ্ধে মামলা

7

চট্টগ্রাম প্রেস ক্লাবে হামলার ঘটনায় ৩৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার নগরীর কোতোয়ালী থানায় মামলাটি দায়ের করেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক। মামলায় ২০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ১৫ জনকে আসামি করা হয়েছে। আসামিরা হলেন, সাইফুল ইসলাম শিল্পী (৪৮), সালেহ নোমান (৪৮), মো. শাহনেওয়াজ (৫৫), আমিনুল ইসলাম (৪৫), আলমগীর নুর (৫২), আরিয়ান লেনিন প্রকাশ সুজয় বড়ুয়া (৩৫), মঈনুদ্দীন কাদেরী শওকত (৬৯), গোলাম মওলা মুরাদ (৪৬), মো. হাসান ফেরদৌস (৪৯), আবু সুফিয়ান (৪৭), নজরুল ইসলাম (৪৫), কামরুজ্জামান রনি (৪১), মনিরুল ইসলাম পারভেজ (৪০), এস এম আকাশ (৩৭), সাইদুর রহমান সাকিব (৩৫), মাসুদ পারভেজ টুটুল (৪৫), নুর মোহাম্মদ (৩৭), এস এম পিন্টু (৪০), মোস্তফা জাহেদ (৪০) ও ওয়াহিদ জামান (৫৫)।
এ ব্যাপারে কোতোয়ালী থানার ওসি এস এম ওবায়দুল হক বলেন, ‘চট্টগ্রাম প্রেস ক্লাবের পক্ষ থেকে একটি মামলা দায়ের করা হয়েছে। আসামীদের বিরুদ্ধে তদন্ত করে আইনী ব্যবস্থা নেওয়া হবে।’
এজাহারে অভিযোগ করা হয়, চট্টগ্রাম প্রেস ক্লাব, চট্টগ্রাম তথা দেশের একটি গুরুত্বপূর্ণ জাতীয় প্রতিষ্ঠান। সাংবাদিক ও সংবাদ কর্মীদের এটি একটি অন্যতম মিলনস্থল। দেশের জাতীয় গুরুত্বপূর্ণ অনেক ইতিহাসের সাক্ষী চট্টগ্রাম প্রেস ক্লাব। গত ১৪ আগস্ট আসামিরা দা, ছুরি, লাঠিসোটা, হাতুড়ি, কিরিচসহ দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে জড়ো হয়ে অশ্রাব্য ভাষায় গালিগালাজ করে। দেশে পরিবর্তিত পরিস্থিতিতে নৈরাজ্য, ত্রাস সৃষ্টি ও লুটপাট চালানোর লক্ষ্যে সাইফুল ইসলাম শিল্পী, সালেহ নোমান ও শাহনেওয়াজের নেতৃত্বে অন্য আসামিরা প্রেস ক্লাবের দিকে ছুটে আসল প্রেস ক্লাবের কর্তব্যরত দারোয়ান মূল গেইট বন্ধ করে তালা লাগিয়ে দেয়। আসামিদের কয়েকজন গেইট টপকিয়ে ভিতরে প্রবেশ করে হাতুড়ি দিয়ে তালা ভেঙ্গে ভবনে প্রবেশ করে। এরপর ভবনের চতুর্থ তলার ক্লাবে সামনের গেইট ভেঙ্গে ভিতরে প্রবেশ করে সভাপতি ও সাধারণ সম্পাদকের কক্ষ, মিডিয়া সেন্টার, প্রশাসনিক কর্মকর্তা এবং হিসাবরক্ষণ কর্মকর্তার কক্ষে রক্ষিত কম্পিউটার, সিসিটিভিসহ বিভিন্ন মূল্যবান আসবাবপত্র ব্যাপক ভাংচুর করে। হিসাব কক্ষে রক্ষিত প্রায় দেড় লক্ষ টাকা এবং মূল্যবান জিনিসপত্র ও প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ দলিল দস্তাবেজ লুট করে নিয়ে যায় এবং ব্যাপক ত্রাসের সৃষ্টি করে।
লুটতরাজে বাধা দিতে গেলে তাদের হামলায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সদস্য হেলাল উদ্দিন সিকদার (৪৪), মো. গোলাম মর্তুজা আলীসহ (৪৭) প্রায় ২০ জন সাংবাদিক আহত হন। আসামিরা ক্লাবের সদস্যদের জিম্মি করে ক্লাবে আগুন ধরিয়ে দেওয়ার চেষ্টা চালায়। এক পর্যায়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা এগিয়ে আসলে আসামিরা পালিয়ে যেতে বাধ্য হয়।
প্রসঙ্গত, শেখ হাসিনা সরকারের পতনের পর চট্টগ্রাম প্রেস ক্লাবে কয়েক দফা হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। তারা চট্টগ্রামের পেশাদার সাংবাদিকদের এই ক্লাবটি দখলেরও চেষ্টা করে। বিজ্ঞপ্তি