প্রধান ফটকে তালা দিয়ে অফিস করেন কর্মকর্তারা

9

নিজস্ব প্রতিবেদক

চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া চট্টগ্রাম ওয়াসা এমডি’র পদত্যাগের দাবিতে টানা আন্দোলন চলমান থাকা অবস্থায় এবার ফটকে তালা লাগিয়েছে ওয়াসা কর্মকর্তারা।
গতকাল বুধবার ওয়াসা ভবনের প্রধান ফটকে তালা লাগিয়ে অফিস করেন ওয়াসা কর্মকর্তারা। তাছাড়া আন্দোলনকারীদের হঠাতে ওয়াসার আউটসোর্সিং কর্মী ও পাম্প চালকদেরও তৎপর দেখা যায় কার্যালয়ে। তার আগে মঙ্গলবার বৈষম্যবিরোধী নাগরিক সমাজের আন্দোলনে হামলা করেছিল ওয়াসা কর্মীরা।
ওয়াসা এমডির চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল চেয়ে নানা সংগঠনের আন্দোলনের জেরে ফটকে তালা দেয় ওয়াসা কর্তৃপক্ষ। ওয়াসার মূল ফটক ছাড়াও এমডির কক্ষের সামনে এবং ওয়াসা ভবনের প্রবেশ পথের দুটি গেটেও তালা ঝুলানো হয়েছে। সেবা প্রার্থীদেরও ফিরিয়ে দেওয়া হয় গেট থেকে। এতে ভোগান্তিতে পড়েন সেবাপ্রার্থীরা।
প্রবেশে বাধা দেওয়ায় গ্রাহকদের সঙ্গে বাক-বিতন্ডায় জড়ান ফটকে দায়িত্বরত নিরাপত্তাকর্মীরা। ওয়াসার কর্মকর্তা-কর্মচারী ব্যতিত কাউকে ভিতরে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। বহিরাগতদের প্রবেশ রুখতে ওয়াসার কার্যালয়ের সামনে এমডির সমর্থকদের অবস্থান দেখা যায়।
চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম বলেন, অনাকাক্সিক্ষত ঘটনা এড়াতে নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। তেমন সমস্যা নেই, নিরাপত্তা কর্মকর্তা হয়তো একটু বেশি তৎপরতা দেখিয়েছেন। কিন্তু মূল গেট বন্ধ থাকলেও পকেট গেট খোলা ছিল। সেবা দেওয়া হয়েছে।
ওয়াসা এমডির পদত্যাগ দাবি করে গত মঙ্গলবার বৈষম্য বিরোধী নাগরিক সমাজের ব্যানারে সর্বশেষ ঘেরাও কর্মসূচি পালন করে। এ সময় আন্দোলনকারীদের ওপর হামলা করে এমডি’র সমর্থকরা। পরে সেনাবাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আন্দোলনকারীদের পক্ষ থেকে এমডি’র পদত্যাগ বা সরকারের পক্ষ থেকে নিয়োগ বাতিল না করা পর্যন্ত লাগাতার আন্দোলনের ঘোষণা দেওয়া হয়।
আন্দোলনে একাত্মতা জানিয়ে অংশ নেওয়া কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহসভাপতি এস এম নাজের হোসাইন বলেন, আমরা শান্তিপূর্ণভাবে দাবি নিয়ে ওয়াসা কার্যালয়ে গিয়েছিলাম। কিন্তু এমডি’র লেলিয়ে দেওয়া কর্মচারীরা আমাদের ওপর হামলা করে। এটা একক কোন ব্যক্তি বা দলের আন্দোলন নয়, পুরো চট্টগ্রামবাসীর আন্দোলন। বিভিন্ন ব্যক্তি-সংগঠন একাত্ম হয়ে দুর্নীতিবাজ এমডি’র পদত্যাগ বা চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল না করা পর্যন্ত আন্দোলন চলমান রাখার সিদ্ধান্ত নিয়েছে। প্রত্যেক সচেতন নাগরিকরা স্ব স্ব জায়গা থেকে আন্দোলন চালিয়ে যাবে।
এদিকে আজ বৃহস্পতিবার সকাল ১০টায় সিটিজেন রাইটস ফোরামের ব্যানারে ওয়াসা ভবন ঘেরাও কর্মসূচি ঘোষণা করা হয়েছে। গত মঙ্গলবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম ওয়াসার মহাদুর্নীতিবাজ আওয়ামী দালাল এমডি একেএম ফজলুল্লাহর চুক্তি ভিত্তিক নিয়োগ বাতিল এবং ওয়াসার পানি চুরি, বিভিন্ন প্রকল্পে হরিলুটসহ দুর্নীতির মূল উৎপাটনের লক্ষ্যে তাকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবিতে ৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ১০টায় সিটিজেন রাইটস ফোরাম সেন্ট্রাল কমান্ড কাউন্সিলরের উদ্যোগে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসমূহ এবং পেশাজীবীসহ সর্বস্তরের জনগণকে নিয়ে চট্টগ্রাম ওয়াসা ভবন ঘেরাও করা হবে। ইতিমধ্যে নিউজগার্ডেন, গ্রিন গ্লোবাল ফলোশিপ, জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম চট্টগ্রাম মহানগর, স্বাধীন জ্ঞানচর্চা কেন্দ্র, বাংলাদেশ জাতীয়তাবাদী দল ১৩নং পাহাড়তলী ওয়ার্ড শাখা, বিজয়ের সাহসী প্রজন্ম-৭১, নাগরিক অধিকার বাস্তবায়ন কমিটি চট্টগ্রাসহ বিভিন্ন সংগঠন ঘেরাওয়ে উপস্থিত থাকার সম্মতি প্রদান করেছেন।