প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে রাতে উত্তপ্ত চবি ক্যাম্পাস

16

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কোটা আন্দোলনকারীদের উপর হামলা করেছে ছাত্রলীগ। এসময় দুটি ককটেল বিস্ফোরণের শব্দও শোনা গেছে বলে প্রত্যক্ষদর্শী ও আন্দোলনকারীরা জানিয়েছে। গতকাল রবিবার রাত এগারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট এলাকায় এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীর সূত্রে জানা গেছে, কোটা আন্দোলনকারীদের ব্যাপারে করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্তব্যের প্রতিবাদে রাত ১১ টায় জিরো পয়েন্টে জড়ো হয়ে স্লোগান দিতে শুরু করে কোটা আন্দোলনকারীরা। এ সময় ‘চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’, ‘তুমি কে? আমি কে? রাজাকার, রাজাকার’ ¯েøাগান দেয় তারা। রাত ১১ মিনিটে বিক্ষোভরত শিক্ষার্থীরা মিছিল নিয়ে জিরো পয়েন্ট থেকে কাটা পাহাড় রোড হয়ে শহিদ মিনারের দিকে যাওয়ার সময় পেছন থেকে হামলা করে ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় সুমন নামে রাজনীতি বিজ্ঞান বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ছাত্রকে পিটিয়ে আহত করে ছাত্রলীগ।
আন্দোলনকারীরা জানায়, আমরা জিরো পয়েন্ট থেকে শহীদ মিনারের দিকে যাচ্ছিলাম। এমম সময় পেছন থেকে ‘কে রে রাজাকার?’ বলে ছাত্রলীগ কর্মীরা লাঠি ও বাশ দিয়ে অতর্কিত হামলা করে। এসময় পেছনের দিকে ককটেল বিস্ফোরণের শব্দও শুনতে পায় বলে জানায় আন্দোলনকারীরা।
কোটা আন্দোলনের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমন্বয়ক রাসেল বলেন, আমরা মিছিল করছিলাম, তখন আমাদের উপর অতর্কিত হামলা চালানো হয়। কে মেরেছে তা জানি না। আমাদের ২ জন শিক্ষার্থী আহত হয়। একজন মেয়েও আছেন। এছাড়া আমাদের উপর ককটেল বিস্ফোরণ করা হয়।
চবি ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক পার্থ প্রতিম বড়ুয়া বলেন, ঘটনার পরে আমি এসছি। তবে শুনেছি তারা নাকি নেত্রীর নামে বাজে স্লোগান দিচ্ছিল। এতোদিন কিন্তু তাদের আন্দোলনে বাধা দেওয়া হয়নি, আমরাও চেয়েছি কোটার যৌক্তিক সমাধান আসুক। কিন্তু স্বাধীন দেশে আমি রাজাকার রাজাকার ¯েøাগান দেওয়া কখনো কাম্য নয়।
এ ঘটনার পর আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে যার যার মতো ফিরে যায়। রিপোর্ট পাঠানোর আগ পর্যন্ত ছাত্রলীগের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে অবস্থান করছে।