প্রতিবাদে টেম্পু চলাচল বন্ধ, চরম দুর্ভোগ

14

নিজস্ব প্রতিবেদক

নগরীর চকবাজার এলাকায় টেম্পু চালক-শ্রমিকের কাছে চাঁদা দাবি করায় গাড়ি চলাচল বন্ধ রেখেছে চালক-শ্রমিকরা। গতকাল মঙ্গলবার বিকেলে চাঁদা দাবির প্রতিবাদে টেম্পু চলাচল বন্ধ রাখায় দুর্ভোগে পড়েন যাত্রীরা।
চালকদের সাথে কথা বলে জানা গেছে, অলি খাঁ মোড়ে দাঁড়িয়ে থাকা টেম্পু স্ট্যান্ডে চালকদের কাছে চাঁদা দাবি করেন দলীয় পরিচয়ধারী ফয়সাল, সিদ্দিক, ইউসুফসহ ৮-১০ জন টেম্পু চালক। কিন্তু সাধারণ চালকরা তা দিতে অস্বীকৃতি জানালে, সেখান থেকে টেম্পু চলাচলে বাধা দেন তারা। একইভাবে তেলিপট্টি মোড় এলাকায়ও টেম্পু চলাচলে তারা বাধা দেন। এতে চালকরা ভয়ে আর টেম্পু চালায়নি।
নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন টেম্পু চালক পূর্বদেশকে বলেন, আমরা যখন যাত্রী নিয়ে যাচ্ছিলাম, তখন তারা আমাদের যাত্রী নামিয়ে দিয়ে গাড়ি ঘুরিয়ে দিতে বলে, তাই আমরা বাধ্য হয়ে যাত্রী নামিয়ে দিই। এখানে ফয়সালের নেতৃত্বে একটা গ্যাং তৈরি হয়েছে, তারা চালক হলেও তারা এখানে চাঁদাবাজি করে বেড়াচ্ছে। এখন তারা দলীয় লোক পরিচয় দিলেও, কোন দল করে তা স্পষ্ট করে বলছে না। তারা আরও বলেন, আমরা গাড়ি চালিয়ে ভাত খাই, কিন্তু এখানে রাজনীতি কেন টেনে আনবে? এটা তো ঠিক না।
তবে অভিযুক্ত চালককে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কোন সাড়া দেননি।
অপরদিকে সড়কগুলোতে টেম্পু চলাচল না করায় চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা। বিশেষ করে দুপুরের পর থেকে কর্মজীবী এবং শিক্ষার্থীরা এ দুর্ভোগের শিকার হন।
চকবাজার থেকে আন্দরকিল্লার উদ্দেশে যাওয়া যাত্রী আবুল কালাম বলেন, রাস্তায় কোন টেম্পু নেই। শত শত যাত্রী রাস্তায় দাঁড়িয়ে আছে। কি হয়েছে বুঝতে পারছি না। এখন বিকল্প উপায়ে যেতে হলে তিনগুণ বেশি ভাড়া গুণতে হবে। অথচ টেম্পু থাকলে ভোগান্তি ছাড়াই চলে যেতে পারতাম।