পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহার দাবি

1

চবি প্রতিনিধি

অর্থ মন্ত্রণালয় কর্তৃক স¤প্রতি জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে অর্ধদিবস কর্মবিরতি পালন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহবানে গতকাল মঙ্গলবার সকাল নয়টা থেকে দুপুর একটা পর্যন্ত কর্মবিরতি পালন করেন চবি শিক্ষকদের এ সংগঠন।
শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক এবিএম আবু নোমান জানান, সর্বজনীন পেনশন স্কিমে আমাদের অন্তর্ভুক্ত করার জন্য একটি নতুন পরিপত্র জারি হয়, যার নাম ‘প্রত্যয় স্কিম’। এটা নিঃসন্দেহে সরকারের একটি ভালো উদ্যোগ। কিন্তু আমাদের একটা স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের নিয়ম রয়েছে, আমরা এই নিয়মের মধ্যেই থাকতে চাই। এছাড়া প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তিকরণ ও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে এই কর্মবিরতি। কর্মবিরতি দুপুর একটা পর্যন্ত হবে। তবে পরীক্ষা ও প্রশাসনিক কার্যক্রম যথানিয়মে চলছে।
এর আগে গত ২৬ মে সংগঠনটি সার্বজনীন পেনশন বাতিল ও স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধন করেন।
উল্লেখ্য, গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপনে জানানো হয়, সকল শিক্ষক/কর্মকর্তা/কর্মচারী ১ জুলাই এর পর যোগদান করবেন, তাদের জন্য সর্বজনীন পেনশন স্কিমের প্রত্যয় স্কিম বাধ্যতামূলক করা হয়েছে। তাদের ক্ষেত্রে উক্ত প্রতিষ্ঠান বা সংস্থার জন্য বিদ্যমান অবসর সুবিধা সংক্রান্ত বিধিবিধান প্রযোজ্য হবে না।