পূর্বদেশ’র প্রতিষ্ঠাতা মাস্টার নজির আহমদ স্মরণে দোয়া মাহফিল

1

নিজস্ব প্রতিবেদক

দৈনিক পূর্বদেশের প্রতিষ্ঠাতা, বিশিষ্ট শিক্ষাবিদ, বাঁশখালীর মাস্টার নজির আহমদ কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, সমাজহিতৈষী ও দানবীর আলহাজ নজির আহমদ মাস্টারের দশম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে মাস্টার নজির আহমদ ট্রাস্ট পরিচালিত বিভিন্ন প্রতিষ্ঠান। পাশাপাশি গতকাল বৃহস্পতিবার বিকেলে মরহুমের রুহের মাগফেরাত কামনায় খতমে কোরআন ও বাদ আসর দৈনিক পূর্বদেশ কার্যালয়ে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
পূর্বদেশের মহাব্যবস্থাপক কামরুল ইসলাম হোসাইনীর সভাপতিত্বে ও সহকারী সম্পাদক আবু তালেব বেলালের সঞ্চালনায় অনুষ্ঠিত দোয়া মাহফিলে বক্তব্য রাখেন লেখক ও কলামিস্ট অধ্যাপক মুহম্মদ মাসুম চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম। এসময় চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের অর্থ সম্পাদক মুজাহিদুল ইসলাম, নির্বাহী সদস্য আলাউদ্দিন হোসেন দুলাল, চট্টগ্রাম মহিলা কলেজ গভর্নিং বডির সদস্য বশির উদ্দিন আহমদসহ পূর্বদেশ পরিবারের সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। আলোচনা শেষে মরহুমের রূহের মাগফেরাত এবং সকলের কল্যাণ কামনায় মোনাজাত পরিচালনা করেন কদম মোবারক শাহী জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা জোবায়ের আহমেদ।
শিক্ষা বিস্তার ও মানবকল্যাণে অবদান রাখা আলহাজ নজির আহমদ মাস্টারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাঁশখালীতে মাস্টার নজির আহমদ ট্রাস্ট পরিচালিত প্রতিষ্ঠানগুলো ছাড়াও মাস্টার নজির আহমদ ডিগ্রি কলেজে গতকাল সকাল ৮টায় খতমে কোরআন ও দোয়া মাহফিল, সকাল ১০টায় মরহুমের কবরে জেয়ারত ও শ্রদ্ধাঞ্জলি অর্পণ, দুপুর ২টায় খাবার বিতরণ করা হয়।
প্রসঙ্গত, মরহুম নজির আহমদ মাস্টার ১৯৩০ সালে বাঁশখালীর নাপোড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি শিক্ষকতাকে জীবনের ব্রত হিসেবে গ্রহণ করে পশ্চাৎপদ বাঁশখালীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দীর্ঘদিন শিক্ষকতা করে অসংখ্য ছাত্রকে আলোকিত জীবনের সন্ধান দেন। নিজের সাত পুত্রকেও তিনি সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলেছেন। দেশের অর্থনীতি, শিক্ষা ও সমাজ সেবায় তাঁর এ কীর্তিমান সন্তানরা অবদান রেখে চলেছেন। তাঁর গর্বের সন্তানরা দেশের অন্যতম করপোরেট শিল্পগোষ্ঠী স্মার্ট গ্রæপ প্রতিষ্ঠা করেন। পিছিয়ে থাকা দক্ষিণ বাঁশখালীতে অশিক্ষার অন্ধকার দূর করার জন্য তিনিই প্রথম কলেজ প্রতিষ্ঠা করেন। প্রবীণ এই সমাজহিতৈষী বাঁশখালীর মাস্টার নজির আহমদ কলেজ, আম্বিয়া খাতুন মহিলা মাদ্রাসা ও জায়েদা খাতুন হেফজখানা প্রতিষ্ঠা করেন।
তিনি স্মার্ট মিডিয়া লিমিটেড ও দৈনিক পূর্বদেশ এর চেয়ারম্যান আলহাজ মোস্তাফিজুর রহমান সিআইপি, দৈনিক পূর্বদেশ এর প্রকাশক শফিকুর রহমান এবং সম্পাদক ও জাতীয় সংসদ সদস্য মুজিবুর রহমান সিআইপির পিতা। সংসার জীবনে তিনি সাত পুত্র ও তিন কন্যা সন্তানের জনক ছিলেন। শিক্ষা অন্তঃপ্রাণ হিসেবে সমধিক পরিচিত মরহুম মাস্টার নজির আহমদ দীর্ঘ ৪৫ বছরের শিক্ষকতা জীবনে এবং অবসর নেওয়ার পর বিভিন্ন সামাজিক কর্মকাÐের সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি আমৃত্যু প্রত্যন্ত অঞ্চলে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে শিক্ষার বিস্তার এবং মানবতার কল্যাণে কাজ করে গেছেন। আমৃত্যু শিক্ষার আলো ছড়ানো মানুষটি শেষ জীবনে চট্টগ্রাম ও চট্টগ্রামবাসীর পক্ষে কথা বলার জন্য প্রতিষ্ঠা করেন পাঠকনন্দিত পত্রিকা দৈনিক পূর্বদেশ। সত্যনিষ্ঠা ও দায়িত্বশীলতার কারণে পূর্বদেশ প্রতিষ্ঠার পর থেকে পাঠক মহলে ব্যাপক সাড়া জাগাতে সক্ষম হয়।
মাস্টার নজির আহমদের সন্তানরা প্রত্যেকে সমাজে স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত। গুণী পিতার পদাঙ্ক অনুসরণ করে তারাও মানুষের কল্যাণে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। মাস্টার নজির আহমদ ট্রাস্টের মাধ্যমে এলাকায় শিক্ষাসহ সমাজ উন্নয়নমূলক বিভিন্ন খাতের পাশাপাশি মানবকল্যাণে তারা অবদান রেখে চলেছেন।