পিসিআইইউ সাংবাদিকতা বিভাগের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর পরিদর্শন

2

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (পিসিআইইউ) সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ণ বিভাগ শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর (এসকেআইটিবিআই) পরিদর্শন করেছে। গত বৃহস্পতিবার উন্নয়ন সাংবাদিকতা কোর্সের অংশ হিসেবে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) অবস্থিত দেশের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটরটি পরিদর্শন করে বিভাগটির স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা।
বর্তমান সরকারের ‘স্মার্ট বাংলাদেশ’ প্রকল্পের আলোকে তথ্য-প্রযুক্তি উদ্যোক্তা বৃদ্ধি এবং জ্ঞাননির্ভর অর্থনীতি প্রতিষ্ঠা করাই এই ইনকিউবেটরের মূল লক্ষ্য। তথ্য প্রযুক্তির জ্ঞান উন্নয়ন, উন্নয়ন সাংবাদিকতায় কী ধরনের ভূমিকা রাখবে তা অনুসন্ধানই ছিল এই পরিদর্শনের মূল উদ্দেশ্য। আইসিটি সেক্টরে এই বিজনেস ইনকিউবেটরটি কীভাবে স্টার্ট-আপসহ উন্নয়নমুখী বিভিন্ন প্রতিষ্ঠানকে দিক নির্দেশনা প্রদান, আর্থিক এবং গবেষণায় সাহায্য করছে সে বিষয়ে শিক্ষার্থীরা বিস্তারিত জানতে পারে। সহকারি অধ্যাপক এবং সংশ্লিষ্ট কোর্স শিক্ষক দিলরুবা আক্তারের নেতৃত্বে অনুষ্ঠিত এই পরিদর্শনে বিভাগের প্রভাষক তাসলিমা আক্তার ইরিনসহ প্রায় ২০ জন সাংবাদিকতার শিক্ষার্থী অংশ নেয়।
এ বিষয়ে পরিদর্শনকালে কোর্স শিক্ষক দিলরুবা আক্তার বলেন, উন্নয়নে তথ্য-প্রযুক্তি বিষয়ক জ্ঞান উন্নয়ন সাংবাদিকতায় আমাদের ছাত্রদের উদ্বুদ্ধ করবে এবং পেশাদারিত্ব বৃদ্ধি করতে সাহায্য করবে বলে আমি আশাবাদী। স্মার্ট বাংলাদেশ গঠনে এবং বাস্তবমুখী জ্ঞান অর্জনে এ ধরনের কোর্স ওয়ার্কের কোনবিকল্প নেই।
উন্নয়ন সাংবাদিকতার কোর্সওয়ার্ক হিসেবে এরকম একটি পরিদর্শনে সুযোগ এবং পূর্ণ সহযোগিতার জন্য চুয়েট কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে পিসিআইইউ কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তি