পাহাড়ে চলমান বৈষম্য মেনে নেওয়া হবে না

2

বান্দরবান প্রতিনিধি

পাহাড়ে চাঁদাবাজি চলছে, টেন্ডারবাজি চলছে। এই চাঁদাবাজি টেন্ডারবাজি ফ্যাসিস্ট সরকারের বৈশিষ্ট। যারা এসব করছে তারা ফ্যাসিস্ট সরকারের উত্তরসূরি। অবিলম্বে পাহাড়ে চাঁদাবাজি টেন্ডারবাজি বন্ধ করার হুঁশিয়ারি দিয়েছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। গতকাল বুধবার সকালে বান্দরবান ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত ছাত্র জনতার মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।
এসময় তিনি আরো বলেন পাহাড়ে শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থা খুবই পিছিয়ে রয়েছে। এখানকার মানুষ বৈষম্যের শিকার হচ্ছে এ বৈষম্য মেনে নেয়া হবে না। সারা দেশের মত পাহাড়ের শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থারও সমউন্নয়ন করতে হবে। এসময় তিনি স্বাস্থ্য উপদেষ্টার চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যাওয়ার বিষয়ে বলেন, এটি ছাত্র জনতাকে আহত করেছে। ওনার টাকা আছে, তাই উনি চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যেতে পারছেন। কিন্তু আমার দেশের জনগণের সে সামর্থ্য নেই। তাই স্বাস্থ্য উপদেষ্টা যদি সিঙ্গাপুরে যায় চিকিৎসা শেষে ফিরে এসে তিনি আর নৈতিকভাবে স্বাস্থ্য উপদেষ্টা থাকতে পারেন না।
তিনি আরো বলেন, সিঙ্গাপুরে না গিয়ে নিজের দেশের স্বাস্থ্য ব্যবস্থা সিঙ্গাপুরের মত উন্নত করার পরামর্শ দেন তিনি। তিনি ছাত্র জনতার উদ্দেশ্যে বলেন, অনেক শহীদের রক্তের বিনিময়ে আমরা নতুনভাবে স্বাধীনতা ফিরিয়ে এনেছি। একটি পক্ষ এ স্বাধীনতা নস্যাৎ করার জন্য চক্রান্ত করছে। তারা আগের ফ্যাসিবাদের মতো নতুন ফ্যাসিবাদ কায়েম করার চেষ্টা করছে। ছাত্র জনতা সেটি কখনো হতে দেবে না। তাই তিনি সকল ছাত্রদের সজাগ থাকতে বলেছেন। যতদিন পর্যন্ত রাষ্ট্র সংস্কার না হবে ততদিন পর্যন্ত ছাত্ররা অন্তর্বর্তী সরকারকে সহযোগিতা করবে বলেও জানান তিনি। অনুষ্ঠানে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সদস্য ছাত্র সমাজের প্রতিনিধি ও বান্দরবানের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েক শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।