পাসওয়ার্ড হিসাবে অ্যাডমিন-১২৩৪৫ বেআইনি ঘোষণা

9

সাইবার আক্রমণের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে পাসওয়ার্ড হিসেবে ‘অ্যাডমিন’ ও ‘১২৩৪৫’ অক্ষরগুচ্ছ নিষিদ্ধ করেছে যুক্তরাজ্য। একইসঙ্গে, ডিফল্ট পাসওয়ার্ড হিসেবে কেউ যদি এ ধরনের সাধারণ পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন তবে নতুন অ্যাকাউন্ট তৈরির সময় তাদের পাসওয়ার্ডটি পরিবর্তন করতে বলা হবে। গত বছর যুক্তরাজ্যের পাসওয়ার্ড ব্যবস্থাপনা ওয়েবসাইট ‘নর্ডপাস’ খুঁজে পায়, ব্যবহারকারীদের মধ্যে ‘১২৩৪৫’ কে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করার প্রবণতা সবচেয়ে বেশি। বিশ্বের প্রথম দেশ হিসেবে সোমবার নতুন এ আইন কার্যকর করেছে যুক্তরাজ্য।
আইনটি মূলত যুক্তরাজ্যের ‘প্রোডাক্ট সিকিউরিটি অ্যান্ড টেলিকমিউনিকেশনস ইনফ্রাস্ট্রাকচার (পিএসটিআই)’ নীতিমালার অংশ। এর লক্ষ্য, যুক্তরাজ্যের সাইবার আক্রমণ ঠেকানোর ব্যবস্থা উন্নত করা এবং গোটা ইউরোপ ও বৈশ্বিক অর্থনীতিতে কোনও ক্ষতিকর ব্যবস্থা যেন প্রভাব না ফেলতে পারে, সে বিষয়টি নিশ্চিত করা। এ আইনের অধীনে, মোবাইল ফোন, স্মার্ট ডোরবেল, এমনকি হাই-টেক ফ্রিজ থেকে শুরু করে সব ধরনের ইন্টারনেট সংযোগওয়ালা ডিভাইসের নির্মাতাদের ওপর পণ্যের ন্যূনতম সুরক্ষা মান বাস্তবায়নের বাধ্যবাধকতা আছে। পাশাপাশি, তাদের সঙ্গে যোগাযোগ করার বিশদ বিবরণীও প্রকাশ করতে হবে যাতে বিভিন্ন বাগ সংশ্লিষ্ট সমস্যা নিয়ে অভিযোগ জানানো যায় ও সেটি সমাধান করা যায়। এ ছাড়া, বিভিন্ন গুরুত্বপূর্ণ নিরাপত্তা আপডেট সম্পর্কে গ্রাহকদেরকে তথ্য দেওয়ার শর্তও রয়েছে এতে।
যুক্তরাজ্যের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ভিসকাউন্ট ক্যামরোজ বলেছেন, দৈনন্দিন জীবনে যেভাবে প্রতিনিয়ত বিভিন্ন ডিভাইসের ওপর নির্ভরতা বাড়ছে ঠিক তেমনি ইন্টারনেট থেকে আসা হুমকির প্রবণতাও বেড়ে যাচ্ছে, যা দিন দিন বড় আকার ধারণ করছে। এখন থেকে গ্রাহকরা আরও মানসিক শান্তি পাবেন এই ভেবে যে, তাদের স্মার্ট ডিভাইস সাইবার অপরাধীদের থেকে সুরক্ষিত। আর এইসব নতুন আইন নিরাপদ ডিজিটাল বিশ্ব তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ এক অগ্রগতি।
সাম্প্রতিক পরিসংখ্যানে উঠে এসেছে, যুক্তরাজ্যের ৯৯ শতাংশ প্রাপ্তবয়স্ক নাগরিক অন্তত একটি করে স্মার্ট ডিভাইসের মালিক, যেখানে প্রতিটি পরিবারে গড়ে ইন্টারনেট সংযোগওয়ালা ডিভাইস থাকে নয়টি। নতুন এ আইনের উদ্দেশ্য, নিজের কেনা ও ব্যবহার করা পণ্যের নিরাপত্তা নিয়ে ভোক্তার আস্থা বাড়ানো। আইনটি যুক্তরাজ্যের ‘ন্যাশনাল সাইবার স্ট্র্যাটেজি’ পরিকল্পনার অংশ, যেটির বাজেট ৩১৬ কোটি ডলার।