পাপুয়া নিউ গিনির ভূমিধসে নিহত ৬৭০: জাতিসংঘ

3

আন্তর্জাতিক ডেস্ক

পাপুয়া নিউ গিনি (পিএনজি)-তে ভয়াবহ ভূমিধসে ৬৭০ জনের বেশি মানুষ মারা গেছেন। রবিবার (২৬ মে) এই মৃত্যুর সংখ্যা জানিয়েছে জাতিসংঘের অঙ্গসংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে। দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রে জাতিসংঘের আইওএম সংস্থার মিশনের প্রধান সেরহান আক্তোপ্রাক রবিবার বলেছেন, এই সংশোধিত মৃতের সংখ্যা ইয়াম্বালি গ্রাম ও এনগা প্রদেশের কর্মকর্তাদের গণনার ভিত্তিতে করা হয়েছে।
আক্তোপ্রাক বলেন, তারা ধারণা করছেন, ৬৭০ জনেরও বেশি মানুষ মাটির নিচে চাপা পড়ে আছেন। ইনগা প্রদেশের কাওকালাম গ্রামে বৃহস্পতিবার দিবাগত রাত তিনটার (২৪ মে) দিকে এক ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটে। শুক্রবারের ওই ভূমিধসে ১৫০টিরও বেশি বাড়ি চাপা পড়েছে। এর আগে ৬০টি বাড়ি চাপা পড়ার কথা বলা হয়েছিল।
রাজধানী পোর্ট মোরসবি থেকে আক্তোপ্রাক আরও বলেন, ঘটনাস্থলের পরিস্থিতি খুবই খারাপ। এখনও মাটি ধসে যাচ্ছে। পানি ঝড়ছে। এই পরিস্থিতি সবার জন্য ঝুঁকিপূর্ণ হয়ে যাচ্ছে। শুক্রবার স্থানীয় কর্মকর্তারা প্রাথমিকভাবে মৃতের সংখ্যা ১০০ বা তার বেশি বলেছিলেন। রবিবারের মধ্যে মাত্র পাঁচটি মরদেহ ও একজনের একটি পা উদ্ধার করা হয়েছে। এদিকে, একটি শিশুসহ সাত জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
পিএনজি-তে অবস্থিত ‘কেয়ার’-র প্রতিনিধি জাস্টিন ম্যাকমোহন বলেন, রাস্তার ক্ষতির কারণে উদ্ধার কাজ পরিচালনা করা কঠিন হয়ে উঠেছে।