পশুর হাটের নিরাপত্তা নিশ্চিত করবে সিএমপি

2

নিজস্ব প্রতিবেদক

কোরবানির পশুর হাটগুলোতে নিশ্চিদ্র নিরাপত্তা নিশ্চিত করবে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। প্রতিটি হাটের নিরাপত্তায় থানার নিয়মিত মোবাইল টিমের পাশাপাশি থাকবে অস্থায়ী পুলিশ ক্যাম্প, অস্থায়ী পুলিশ কন্ট্রোল রুম, জাল নোট শনাক্তকরণ বুথ, সাদা পোশাকে পুলিশি ব্যবস্থা, ওয়াচ টাওয়ার, মেডিকেল ক্যাম্প, মানি এস্কর্ট ও নিজস্ব স্বেচ্ছাসেবক ব্যবস্থা।
নগরীর দামপাড়া পুলিশ লাইন্স সম্মেলন কক্ষে গতকাল বৃহস্পতিবার পশুর হাটের সার্বিক আইন-শৃঙ্খলা রক্ষার্থে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা জানান সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়। তিনি বলেন, পশুর হাট কেন্দ্রিক নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নিয়েছে সিএমপি। পশুবাহী ট্রাক জোরপূর্বক যেন কোনও হাটে কেউ নিতে বাধ্য না করার পাশাপাশি অনুমোদিত হাট ব্যতিত অন্য কোনও স্থানে যাতে কেউ পশুর হাট না বসাতে পারে সে পদক্ষেপ নেয়া হবে। এছাড়া কোথাও যেন কেউ অবৈধ খুঁটির ব্যবসা না করতে পারে এবং পশুবাহী খালি ট্রাক ফেরত যাওয়ার সময় যাত্রী পরিবহন না করে সে বিষয়েও ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।
এছাড়া, কোরবানির পশুর চামড়া ক্রয়-বিক্রয় ও পরিবহন সংক্রান্তেও নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। চামড়া পাচার রোধকল্পে সংগৃহীত গোয়েন্দা তথ্যের ভিত্তিতে যথাযথ ব্যবস্থা গ্রহণ, কোনও এলাকায় যাতে সিন্ডিকেট তৈরি করে কোরবানির চামড়া ক্রয়-বিক্রয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে না পারে সেদিকে সতর্ক দৃষ্টি রাখা, চামড়া ক্রয়-বিক্রয় এবং পরিবহনে কেউ যাতে চাঁদাবাজি করতে না পারে তা নিশ্চিত করতে তৎপর থাকবে সিএমপি। অন্যদিকে নগরবাসীর সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতকল্পে প্রতিটি ঈদজামাত কেন্দ্রিকও নেয়া হচ্ছে পৃথক নিরাপত্তা ব্যবস্থা। ঈদের ছুটিতে আবাসিক এলাকাসমূহের নিরাপত্তায় নেওয়া হয়েছে বাড়তি নজরদারিও থাকবে।
মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) আ স ম মাহাতাব উদ্দিন, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) আবদুল মান্নান মিয়া, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) জনাব মাসুদ আহাম্মদ, উপ-পুলিশ কমিশনার (সদর) মো. আব্দুল ওয়ারীশসহ সিএমপির অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা, জেলা প্রশাসন, সিভিল সার্জন কার্যালয়, চট্টগ্রাম সিটি করপোরেশন, গোয়েন্দা সংস্থা, বাংলাদেশ ব্যাংক, ওয়াসা, পিডিবি, র‌্যাব ও ফায়ার সার্ভিসের প্রতিনিধিগণ, বিভিন্ন হাটের ইজারাদার ও জনপ্রিতিনিধিগণ উপস্থিত ছিলেন।