পরিস্থিতির সুযোগে চলছে নির্বিচারে পাহাড় নিধন

5

হাটহাজারী প্রতিনিধি

কোটা সংস্কার আন্দোলন পরবর্তী দেশের চলমান পরিস্থিতির সুযোগে চট্টগ্রামে নির্বিচারে পাহাড় কাটা চলছে। এছাড়া প্রশাসন ও জনসাধারণ থেকে আড়াল করতে পাহাড় কাটা অংশে টিনের বেষ্টনী ও কলাগাছ লগিয়ে দিচ্ছে সংঘবদ্ধ চক্র। এ ঘটনায় প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত ঘটনাস্থলে অভিযান চালান। এ সময় জড়িত কাউকে আটক করা সম্ভব হয়নি। তবে পরিবেশ অধিদপ্তর মামলার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।
সূত্র জানায়, কোটা সংস্কার আন্দোলন ও এরপর সংশ্লিষ্ট দপ্তর ও প্রশাসনের কর্তাদের কার্যালয়ে অনুপস্থিত থাকার সুযোগে নির্বিচার পাহাড় কাটা হচ্ছে। আদালতের নির্দেশনা উপেক্ষা করে মহানগরের আকবর শাহ, পাহাড়তলী, বায়েজিদ, জঙ্গল সলিমপুর, জঙ্গল লতিফপুর, খুলশী, লালখান বাজার ও আসকার দীঘিসহ বিভিন্ন এলাকায় এখনও পাহাড় কাটা চলছে। নগরের বায়েজিদ থানাধীন তিনটি স্থানে এবং আকবরশাহ থানা এলাকায় পাহাড় বেশি কাটা হচ্ছে। এর মধ্যে গতকাল শনিবার বিকেল ৪টার দিকে বায়েজিদ থানাধীন জালালাবাদ লিংক রোডস্থ ছিন্নমূলের প্রবেশ পথে পুলিশ ফাঁড়ির উত্তর পাশে সংলগ্ন পাহাড়ে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) মেহরাজ শারবীন।
তিনি জানান, জালালাবাদ মৌজায় পাহাড় কাটার অভিযোগের প্রেক্ষিতে অভিযান পরিচালনা করা হয়। কিন্তু ঘটনাস্থলে কাউকে উপস্থিত পাওয়া যায়নি। তবে, পরিবেশ অধিদপ্তরকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা হয়েছে। পরিবেশ অধিদপ্তর মামলার প্রস্তুতি নিচ্ছে।
তিনি আরও জানান, পাহাড় কেটে সড়ক তৈরির পাশাপাশি জায়গা দখলে নিচ্ছে একটি চক্র। এছাড়া চক্রটি পাহাড়ের কাটা অংশে অভিনব কায়দায় কলাগাছ লাগিয়ে দেয়।