পরিমাপ যন্ত্রে ত্রুটি নেই তবুও ওজনে কারচুপি!

21

এম এ হোসাইন

প্রত্যেকটা বাজারে গিয়ে ওজন পরিমাপ যন্ত্র পরীক্ষা করে থাকে মান নিয়ন্ত্রণকারী সংস্থা বিএসটিআই। বছরে একবার ওজন পরিমাপক যন্ত্র অবশ্যই পরীক্ষা করার নিয়ম রয়েছে। পরীক্ষা করে ওজন যন্ত্রের মাপ সঠিক হলে যন্ত্রে লাগিয়ে দেওয়া হয় বিএসটিআইয়ের লগো সম্বলিত স্টিকার। বিএসটিআইয়ের পরীক্ষা করা ওজন পরিমাপক যন্ত্রের মধ্যে ডিজিটাল স্কেলের মধ্যে তেমন ত্রুটি পাওয়া যাচ্ছে না। তবে ত্রুটি পাওয়া না গেলেও কারচুপির প্রমাণ মিলছে।
বাটখারা, পাল্লা, ডিজিটাল স্কেল এসব ওজন পরিমাপক যন্ত্র দিয়েই মূলত পণ্যের ওজন মাপা হয়। এসব পরিমাপক যন্ত্রের সঠিকতা নিয়ে ক্রেতা বা ভোক্তা কিছুই জানতে পারেন না। সাধারণ অর্থে এসব যন্ত্রকে সঠিক হিসাবে ধরে নিয়েই পণ্য ক্রয় করছেন ক্রেতারা। কিন্তু নানা ছলচাতুরির আশ্রয় নিয়ে এসব ওজন পরিমাপ যন্ত্রে বিভিন্ন অনিয়ম করা হয়। এতে করে সরল বিশ্বাসে ঠকে ক্রেতা। তদারক সংস্থা নিয়মিত এসব ওজন যন্ত্রের সঠিকতা যাচাই করার কথা থাকলেও বাস্তবে সেটা হয় একেবারেই নগন্য।
বিএসটিআই চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় হাটবাজারে বিভিন্ন সময়ে ওজন ও পরিমাপক যন্ত্র ভেরিফিকেশন (পরীক্ষা) করে। বিএসটিআইয়ের পরীক্ষায় কোন ত্রুটি পেলে সেটা সংশোধন করা হয়। সংশোধন করা ওজন যন্ত্রে লাগিয়ে দেওয়া হয় একটি স্টিকার। যার মধ্যে পরীক্ষার তারিখ উল্লখ থাকে। এ স্টিকার দেখে ক্রেতা নিশ্চিত হতে পারেন ওজন যন্ত্রের সঠিকতা সম্পর্কে।
বিএসটিআই চট্টগ্রামের সহকারী পরিচালক (মেট্রোলজি) মামুনুর রহমান বলেন, ডিজিটাল ওজন যন্ত্রে ত্রুটি একেবারেই নেই বলা চলে। যন্ত্রের ত্রুটি না থাকলেও বিভিন্ন ধরনের কারচুপির সুযোগ আছে। বিভিন্ন জায়গায় স্কেলে অবৈধ পন্থায় কারচুপি করে বিক্রেতা। ক্রেতা সতর্ক থাকলে সেটা সহজে বোঝা যায়। অথবা সন্দেহ হলে অন্য একটি ডিজিটাল যন্ত্রে মাপা হলে সহজে কারচুপি ধরা পড়বে।
তিনি বলেন, ওজন যন্ত্র বছরে একবার অবশ্যই পরীক্ষা করানোর নিয়ম। আমরা শহরে সবগুলো বাজারের ওজনযন্ত্র যাচাই করি। লোকবল সংকটের কারণে গ্রামের সকল বাজারে যাচাই করা সম্ভব হয় না। তবে উপজেলার প্রধান বাজারগুলো যাচাই করা হয়। আমরা পরীক্ষা করে সঠিকতা পেলে যন্ত্রের গায়ে একটি স্টিকার লাগিয়ে দিই। তবে সঠিক ওজন পরিমাপের বিষয়টা বিক্রেতার সততার উপর নির্ভর করবে। পুরো চট্টগ্রামে কয়েক লাখ ওজন যন্ত্রের ব্যবহার করা হলেও বিএসটিআই মাত্র কয়েক হাজার ওজন যন্ত্র যাচাই করে থাকে। নির্ধারিত সময়ের মধ্যেই এ যাচাই কাজ সম্পন্ন করা হয়।
কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের সভাপতি এসএম নাজের হোসাইন বলেন, ভোক্তারা নানাভাবে ওজনে প্রতারিত হচ্ছে, ক্ষতিগ্রস্ত হচ্ছে। শহরের চেয়ে গ্রামের অবস্থা আরও ভয়াবহ। আমরা বিভিন্ন সময় বিএসটিআই’র মিটিংয়ে সেটা তুলে ধরেছি।
আজ বিশ্ব মেট্রোলজি দিবস : আজ বিশ্ব মেট্রোলজি দিবস। ‘টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে আজকের পরিমাপ’- এ প্রতিপাদ্য নিয়ে বিএসটিআই দিবসটি পালন করছে। দিবসটি উপলক্ষে ওজন ও পরিমাপের ক্ষেত্রে জনসচেতনতা সৃষ্টির লক্ষে বিএসটিআই চট্টগ্রামের উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
চট্টগ্রাম সার্কিট হাউজে আজ সকাল ১১ টায় উক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসরাম, বিশেষ অতিথি হিসেবে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফকরুজ্জামান, চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ ও ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এসএম নাজের হোসাইন উপস্থিত থাকার কথা রয়েছে। এতে সভাপতিত্ব করবেন বিএসটিআই চট্টগ্রামের উপপরিচালক (মেট্রোলজি) মো. মাজাহারুল হক।